শেয়ার বাজার থেকে নিয়মিত আয়ের উপায়

by

How to avoid loss and earn consistently in the stock market Bangla summary : শেয়ার বাজার থেকে আয় করুন

শেয়ার মার্কেট সম্পর্কে নানা মুনির নানা মত, কেউ বলবে বিনিয়োগের সেরা মাধ্যম হলো শেয়ার বাজার বা স্টক মার্কেট, কেউ ভাবে এটা রাতারাতি বড়োলোক হওয়ার রাস্তা আবার কারোর কাছে শেয়ার মার্কেট মানেই জুয়া খেলা, পুরোটাই ঝুঁকি।

এখন শেয়ার বাজার সম্পর্কে আপনার অভিমত যাই হোক না কেন, আমি একে বিনিয়োগের অন্যতম মাধ্যম বলেই মনে করি, যেখানে ঝুঁকি নিশ্চিতভাবে আছে কিন্তু সময় দিয়ে শেয়ার বাজার সম্পর্কে উপযুক্ত জ্ঞান আহরণ করলে ঝুঁকি অনেকটাই এড়ানো সম্ভব এবং আর্থিকভাবে লাভবান হওয়াও সম্ভব।

এই বইটির সারাংশ লেখার কারণ মূলত দুটি, প্রথমত বাজারে স্টক মার্কেট সম্বন্ধিত বহু ভালো ভালো বই থাকলেও সেগুলির বেশিরভাগই বিদেশী লেখকদের লেখা, যেগুলি মূলত U.S স্টক মার্কেটকে কেন্দ্র করে লেখা।

কিন্তু এই বইটি সর্বতোভাবে আমাদের ভারতীয় শেয়ার বাজারকে মাথায় রেখেই লেখা।

দ্বিতীয়ত বইটির লেখক প্রসেনজিৎ পাল একজন বাঙালি, তাই আরেক বাঙালি হিসেবে আমি ওনার সাফল্য দেখে গর্ববোধ করি এবং শেয়ার বাজার সম্পর্কে আমার আগ্রহ আরো বাড়ে।

এই নিবন্ধে সেইটুকুই লিখব যেটুকু আমি এই বই থেকে সারবত্তা হিসেবে গ্রহণ করেছি, কিন্তু সকল পাঠককে অনুরোধ আপনারা আসল বইটি অবশ্যই পড়বেন।

How to avoid loss and earn consistently in the stock market – বাংলা সারমর্ম 

পৃথিবীতে যত ধনী ব্যক্তি আছে তারা প্রত্যেকেই বিনিয়োগকারী, এবং শেয়ার বাজার বা স্টক মার্কেটে তারা সকলেই যুক্ত।

যদি আপনি ধনী হতে চান, সময়ের সাথে সাথে আপনার টাকা বাড়াতে থাকতে চান বা আর্থিক স্বাধীনতা লাভ করতে চান তাহলে শেয়ার মার্কেট সম্পর্কে আপনার অবশ্যই জানা উচিত এবং বিনিয়োগ করা উচিত। 

এতদূর সকলেই জানে, কিন্তু তা সত্বেও বেশিরভাগ লোকই লাভের মুখ দেখার বদলে লোকসান করেই বসে এবং শেয়ার মার্কেট কে জুয়া বলে দেয়।

লেখকের মতে এর কারণগুলি হলো,

১. অতিরিক্ত লোভ – বেশিরভাগ মানুষ আগেই ভেবে নেয় যে শেয়ার বাজারে টাকা দিলেই সেটা দ্বিগুণ হবে, যদিও একদম শুরুতেই এরম ভাবা শুধু অবাস্তবই নয় বরং অনুচিত ও।

২. ধৈর্য্য না ধরা – আমাদের স্কুলের পড়াশোনা শেষ করতে আমাদের ১২ বছর অর্থাৎ একযুগ সময় লাগে, এরপর কলেজে পড়াশোনায় আরো ৩ থেকে ৬ বছর (বিষয় অনুযায়ী) তারপরে আমরা অর্থোপার্জন শুরু করি, কারোর ক্ষেত্রে এই সময়সীমা আরো বেশি।

অথচ শেয়ার মার্কেটে টাকা বিনিয়োগের ক্ষেত্রে বেশিরভাগ মানুষই চায় কিছু না শিখেই কয়েকমাসে বা কয়েকদিনে ধনী হয়ে যেতে।

৩. নিজের জ্ঞান না বাড়িয়ে বাইরের খবরে প্রভাবিত হওয়া – যদি আপনি খবর দেখে, সোশ্যাল মিডিয়ার স্টক টিপস বা ইন্টারনেটে পাওয়া ফ্রি টিপস দেখে, বা কোনো বন্ধু, সহকর্মী  বা ব্রোকার এর কথায় প্রভাবিত হয়ে এমন কোনো শেয়ার কেনেন যেটা সম্পর্কে আপনার নিজস্ব কোনো জ্ঞান নেই তাহলে আপনার লোকসান সুনিশ্চিত, এবং নিঃসন্দেহে বলা যায় আপনি জুয়াই খেলছেন।

শেয়ার মার্কেটে দুইভাবে টাকা খাটানো যায় – ট্রেডিং করে অর্থাৎ কোনো স্টক কিনে সেটা সেইদিনের মধ্যে বা কয়েকদিনের মধ্যে বেচে দেওয়া এবং ইনভেস্টিং বা বিনিয়োগ করে অর্থাৎ কোনো শেয়ার কিনে তা অন্তত একবছরের বেশি সময় ধরে রেখে বা বেশ কয়েকবছর ধরে রেখে, সঠিক সময়ে তা বেচে লাভবান হওয়া।

ট্রেডিং হলো নভিসদের জন্য শেয়ার মার্কেটে টাকা হারাবার নিশ্চিত উপায়, শর্ট টার্ম ট্রেডিং এ আপনার ব্রোকার, স্টক এক্সচেঞ্জ এবং সরকার প্রত্যেকেই লাভবান হয় , লোকসান হয় শুধু আপনার একার।

এরম নয় যে ট্রেডিং করে আয় করা সম্ভব নয় কিন্তু সেজন্য আপনার শেয়ার মার্কেট সম্পর্কে বেশ কয়েকবছরের অভিজ্ঞতা থাকা দরকার এবং এটাই আপনার পেশা হতে হবে।

তাই আপনি যদি কোনো পেশাদার বিনিয়োগকারী না হয়েও শেয়ার মার্কেট থেকে লাভবান হতে চান সেজন্য বিনিয়োগ বা long term investing ই হলো সেরা উপায়।

কখনই টাকা ধার করে শেয়ার বাজারে বিনিয়োগ করবেন না, এবং কয়েক মাসের মধ্যে টাকা দ্বিগুণ হবে এরম কেউ বললে আগেই তাকে এড়িয়ে চলুন।

শুরুতে সেইটুকু টাকাই বিনিয়োগ করুন সেটুকু আপনি স্বচ্ছন্দে হারাতে পারেন।

আমরা যারা মধ্যবিত্ত পরিবারে বেড়ে উঠেছি, আমরা ছোটো থেকে জেনে এসেছি শেয়ার বাজার ঝুঁকির জায়গা আর নিরাপত্তা আর সুরক্ষার জায়গা হলো ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্ট ও ফিক্সড ডিপোজিট।

বাস্তব হলো আমাদের অনেকেই শুধু জমানো টাকার পরিমাণ দ্যাখে কিন্তু Inflation বা মুদ্রাস্ফীতির হারকে মাথায় রাখে না।

আমাদের দেশে (ভারতে) Inflation rate গড়ে ৭% এর বেশিই থাকে অপরদিকে আপনি ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্ট ও ফিক্সড ডিপোজিট থেকে বছরে সুদ পাবেন যথাক্রমে ২.৫-৩.৫% এবং ৪-৬%।

সুতরাং ব্যাঙ্কে টাকা রেখে প্রকৃতপক্ষে আপনি টাকা বাড়াচ্ছেন না বরং বলা ভালো টাকা হারাচ্ছেন, তাই আপনার অবশ্যই উচিত শেয়ার বাজারের ঝুঁকির সম্পর্কে ভালোভাবে জেনে বিচক্ষণতার সাথে বিনিয়োগ করা।

লেখকের মতে শেয়ার বাজার ঝুঁকি নয় বরং শেয়ার মার্কেট সম্পর্কে ভালোভাবে না জানা এবং equity তে বিনিয়োগ না করাই হলো সবথেকে বড়ো ঝুঁকি।

১ লক্ষ টাকা আয় করুন আর্থিক পণ্য বিক্রি করে

স্টক মার্কেট না রিয়েল এস্টেট ?

ইতিহাস বলে স্টক মার্কেট ও রিয়েল এস্টেটে বিনিয়োগ ই পারে Inflation কে হারিয়ে আপনার অর্থকে বাড়াতে কিন্তু রিয়েল এস্টেটে বিনিয়োগের জন্য আপনার কাছে বিরাট পরিমাণ অর্থের পুঁজি থাকতে হবে অপরদিকে খুব সামান্য পরিমাণ টাকা দিয়েও আপনি শেয়ার বাজারে বিনিয়োগ শুরু করতে পারেন।

রিয়েল এস্টেটের ক্ষেত্রে আপনি ভৌগোলিকভাবে সীমাবদ্ধ কিন্তু ইন্টারনেটের দৌলতে আপনি পৃথিবীর যে কোনো জায়গা থেকে শেয়ারে বিনিয়োগ করতে পারেন।

রিয়েল এস্টেটে সম্পত্তি কেনা বা বেচা দুটোই অত্যন্ত সময়সাপেক্ষ ব্যাপার এবং প্রচুর আইনি কার্যকলাপ জড়িত কিন্তু শেয়ার বাজারে আপনি চাইলে কোনো শেয়ার কেনার ১ মিনিট পরেই তা বিক্রি করতে পারেন আবার বেশ কয়েকবছর ধরে রাখতেও পারেন , এতে লিকুইডিটি অনেক বেশি।

এছাড়াও ভারতীয় শেয়ার বাজার SEBI দ্বারা নিয়ন্ত্রিত তাই এতে রিয়েল এস্টেটের থেকে ঝুঁকিও কম।

শেয়ার মার্কেট থেকে আপনি যত বেশিই রিটার্ন পান না কেন তার থেকে অনেক বেশি রিটার্ন আপনি পেতে পারেন নিজেকে সমৃদ্ধ করে, তাই সবার আগে নিজের জ্ঞান বাড়ান, শেয়ার বাজার সম্পর্কে জানুন, পড়ুন, শিখুন তারপরেই বিনিয়োগ করুন।

আপনি যদি ইতিমধ্যে রিচ ড্যাড পুওর ড্যাড পড়ে থাকেন তাহলে নিশ্চিত ভাবে জেনেই গেছেন যে আর্থিক স্বাধীনতা পেতে হলে হয় আপনাকে একটি এমন ব্যবসা করতে হবে যা আপনাকে ছাড়াও চলতে পারে অথবা বিনিয়োগকারী হতে হবে।

শেয়ার মার্কেটে আপনি যখন বিনিয়োগ করেন তখন প্রকৃতপক্ষে আপনি একটি ব্যবসার অংশীদারিত্ব কেনেন, কিন্তু এর জন্য সবচেয়ে জরুরি হলো কিভাবে আপনি স্টক নির্বাচন করবেন।

শেয়ার মার্কেটে ভালো লাভজনক স্টক নির্বাচনের উপায়  

লেখক অত্যন্ত সহজ ভাষায় ব্যাখ্যা ও উদাহরণ সহ উপায়গুলি লিখেছেন কিন্তু আমি এখানে শুধুমাত্র মূল সূত্রগুলিই লিখবো –

1. Return on Equity (রিটার্ন অন ইকুইটি)

এর সূত্রটি হলো Return on Equity (ROE) = Net Income / Shareholders Equity

এটি স্টক নির্বাচনের ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ সূত্র যা থেকে বোঝা যায় যে বিনিয়োগকারীদের অর্থ থেকে কোনো কোম্পানি কতটা লাভ করতে পেরেছে।

বিগত ৫ বছরের রিটার্ন অন ইকুইটি অন্তত ২০% বা তার বেশি থেকেছে এরম স্টক ই বিনিয়োগের জন্য বেছে নেওয়া ভালো।

 Economic Moat or Competitive Advantage 

কোনো কোম্পানি চিরকাল একইরকম মুনাফা পেতে পারেনা তাই বিনিয়োগের আগে সেই কোম্পানির Moat কতটা শক্তিশালী তা বুঝে নেওয়া দরকার।

ধরুন একটি এমন দুর্গ আছে যার সেরম কোনো সুরক্ষাব্যবস্থা নেই অপরদিকে আরেকটি এমন দুর্গ আছে যার চারদিকে উঁচু প্রাচীর দেওয়া এবং প্রাচীরের চতুর্দিকে খাল কেটে রাখা আছে, তাই আপনি সুরক্ষিত থাকতে চাইলে নিশ্চিতভাবে দ্বিতীয় দুর্গটিকেই বেছে নেবেন।

Moat ও কিছুটা এরকমই, একই ক্ষেত্রের অন্তর্ভুক্ত অন্যান্য প্রতিযোগী কোম্পানিদের থেকে কোনো ব্যবসা নিজেকে কতটা সুরক্ষিত রাখতে পেরেছে এবং কিভাবে অন্যদের থেকে নিজেদের এগিয়ে রেখেছে যাতে তারা পরবর্তীতেও নিজেদের লাভের হার বাড়াতে থাকতে পারে তা বুঝে নেওয়া খুব দরকার।

Debt –

ঋণ একটি অত্যন্ত বিপজ্জনক শব্দ, তা ব্যক্তিগত ক্ষেত্রেই হোক বা ব্যবসার ক্ষেত্রে।

কোনো কোম্পানির ওপর ঠিক কতটা ঋণের বোঝা আছে তা বোঝার জন্য অনেকধরনের সূত্র আছে যার মধ্যে একটিই আপাতত আমরা মাথায় রাখবো  

সেটি হলো Debt to Equity ratio 

এর সূত্র হলো Debt to Equity ratio = Total Liabilities / Equity 

কোনো কোম্পানির Debt to Equity ratio যদি ১ এর বেশি হয় এবং তা বিগত কয়েকবছর ধরে ক্রমশ বাড়তে থাকে তাহলে সেই স্টককে এড়িয়ে চলতে হবে, যদিও ব্যাঙ্ক বা NBFC র ক্ষেত্রে এটি প্রযোজ্য নয়।

সুতরাং স্টক নির্বাচনের আগে দেখতে হবে যেন বিগত কয়েকবছর ধরে তার রিটার্ন অন ইকুইটি ক্ৰমবৰ্ধমান হয়, ইকোনমিক moat যেন শক্তিশালী হয়, এবং যদি রিটার্ন অন ইকুইটি ১২% এর ও কম হয় এবং debt to equity ratio ১ এর বেশি হয় তাহলে সেই শেয়ারে বিনিয়োগ না করাই ভালো।

এরপর আপনার জানা দরকার কোম্পানির ম্যানেজমেন্ট সম্পর্কে 

এই জন্য যে বিষয়গুলি লক্ষ্য রাখবেন 

শেয়ারহোল্ডিং প্যাটার্ন , ডিভিডেন্ট হিস্ট্রি ও ট্যাক্স রেট এবং রিটার্ন অন ইকুইটি 

আপনি BSE বা NSE র ওয়েবসাইট থেকে এই তথ্যগুলি পেয়ে যাবেন 

Shareholder দের সাধারণত দুই ভাগে ভাগ করা যায় 

১. প্রোমোটার এবং প্রোমোটার গ্রুপ – এরা হলো তারা যারা ব্যবসা বা কোম্পানিটির সাথে সরাসরি যুক্ত (যেমন মালিক , পরিচালনাকারী, বা এদের রিলেটিভস যারা কিছু শেয়ার হোল্ড করে রেখেছে ইত্যাদি)

২. পাবলিক গ্রুপ – প্রোমোটার ছাড়া বাকি সবাই পাবলিক গ্রুপের অন্তর্গত ( যেমন – ব্যাঙ্ক , মিউচুয়াল ফান্ড, ইন্স্যুরেন্স কোম্পানি, এবং সাধারণ জনগণ অর্থাৎ আমি এবং আপনি)

প্রোমোটারদের শেয়ারহোল্ডিং যদি বাড়তে থাকে তাহলে সেটা খুব ভালো লক্ষণ এবং Pledging এর ওপরও নজর রাখতে হবে।

প্রোমোটারদের শেয়ারের Pledging ৩০% এর বেশি এরম স্টক এড়িয়ে চলাই ভালো এবং প্রোমোটারদের শেয়ার কম এবং সেই তুলনায় রিটেল ইনভেস্টরদের হোল্ড করা শেয়ার এর পরিমাণ অনেক বেশি এরকম স্টক ও খুবই ঝুঁকিপূর্ণ।

শেয়ার মার্কেটে কোনো স্টকের ভ্যালুয়েশন কিভাবে করবেন 

এর জন্য প্রথম সূত্রটি হলো P.E Ratio অর্থাৎ Price to Earning Ratio 

P.E ratio = Current market rate/ Earning per share

আপনি একে বিগত ৩ বা ৫ বছরের সাথে তুলনা করে দেখতে পারেন , প্রতিযোগী কোম্পানি বা সূচকের P.E Ratio র সাথেও তুলনা করতে পারেন 

যাতে আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে ওই স্টক বিনিয়োগের জন্য নির্বাচন করা ঠিক হবে কিনা। যদিও এর অনেক সীমাবদ্ধতা আছে তবুও ভ্যালুয়েশনের জন্য এটা দেখা জরুরি।

P.S ratio – একটি কোম্পনির মার্কেট ক্যাপিটালাইজেশন কে টোটাল সেলস দিয়ে ভাগ করে এই ratio পাওয়া যায়। বিভিন্ন সাইক্লিক্যাল ইন্ডাস্ট্রি (যেমন – সিমেন্ট, স্টীল) ইত্যাদির ক্ষেত্রে এই ratio বেশি গুরুত্বপূর্ণ।

P.B ratio – (stock price with its book value per share) , এটি ব্যাঙ্কিং বা NBFC স্টকের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কিন্তু সার্ভিস সেক্টরের ক্ষেত্রে ততটা কাজের নয়। এই ratio ও যত কম হবে বিনিয়োগের জন্য সুযোগ তত বেশি হবে।

এরপর লেখক বিনিয়োগকারীদের মধ্যে প্রচলিত কতকগুলি ভুল ধারণা তুলে ধরেছেন এবং উদাহরণ সহ সেগুলি বুঝিয়েছেন 

ধারণাগুলি হলো – 

কম দামের স্টক সস্তা এবং বেশি দামের স্টক অতিরিক্ত দামি –  কোনো স্টকের দাম সর্বোচ্চ কত হতে পারে অথবা সর্বনিম্ন কত কমতে পারে তা প্রায় কারোর পক্ষেই নির্ধারণ করা সম্ভব নয়।

তাই শুধুমাত্র সস্তায় অনেক বেশি শেয়ার কিনতে পারবেন ভেবে কোনো স্টকে বিনিয়োগ করাও যেমন বোকামি তেমনই বেশি দামি স্টক দেখে যদি ভাবেন যে এর দাম আগে থেকেই এত বেশি , তাহলে আর কতই বা বাড়বে, এরম ভাবাটাও ঠিক নয়।

কম P.E Ratio র স্টকে বিনিয়োগ করাই হলো ভ্যালু ইনভেস্টিং – বিনিয়োগের জন্য স্টকের ভ্যালুয়েশন করা অবশ্যই দরকারি এবং এর জন্য প্রচুর সফটওয়্যার ও সহজেই পেয়ে যাবেন।

কিন্তু এটাও মনে রাখা দরকার যে কোনো ভ্যালুয়েশনের পদ্ধতিই ১০০ শতাংশ সঠিক হতে পারে না, সবেরই কিছু না কিছু সীমাবদ্ধতাও থাকে।

তাই শুধুমাত্র কোনো ভ্যালুয়েশন পদ্ধতি বা P.E ratio র উপর ভিত্তি করে কোনো স্টককে ওভারভ্যালুয়েড বা আন্ডারভ্যালুয়েড ভেবে নেওয়া একটি ভুল সিদ্ধান্ত।

ভ্যালুয়েশনের জন্য লেখক যে সহজ পদ্ধতির কথা বলেছেন তা হলো P.E ratio র সাথে average profit গ্রোথ রেট এর তুলনা করা 

এর সূত্র হলো 

Price to Earnings Growth (PEG) ratio = Price to Earnings ratio/ Earnings Growth rate.

এই PEG ratio যদি ০.৫ এর কম হয় তাহলে স্টকটি আন্ডারভ্যালুয়েড এবং এটি বিনিয়োগের জন্য সুবর্ণ সুযোগ হতে পারে।

যদি PEG ratio ০.৫ এর বেশি কিন্তু ১ এর কম হয় তাহলে হয় স্টকটি আন্ডারভ্যালুয়েড অথবা এটি reasonably valued, অর্থাৎ এখনও এটা বিনিয়োগের জন্য যথেষ্ট ভালো 

যদি PEG ratio ১ এর বেশি কিন্তু ২ এর কম হয় সেক্ষেত্রে স্টকটি reasonably valued তাই বিনিয়োগের আগে অন্যান্য খুঁটিনাটি বিষয় লক্ষ্য করতে হবে 

এবং যদি PEG ratio ২ এর বেশি হয় তাহলে স্টকটি ওভারভ্যালুয়েড। 

এর সাথে historical ভ্যালুয়েশন এর তুলনা করলে স্টকের ভ্যালুয়েশন করা আরো সঠিক হবে।

যেমন ইতিহাস অনুযায়ী যখনই সেনসেক্স এর P.E ratio ১৫ র  কম হয়েছে তখন বিনিয়োগের জন্য সেরা সুযোগ তৈরি হয়েছে এবং যখন তা ২৫ এর বেশি হয়েছে তখন মার্কেট ক্র্যাশ দেখা গেছে।

ঠিক একইভাবে কোনো স্টকের বিগত ৫ বছরের গড় P.E ratio র সাথে বর্তমান P.E ratio র তুলনা করে ভ্যালুয়েশন যাচাই করা যেতে পারে।

সব সূত্রের মতো এটিও সম্পূর্ণ নিখুঁত নয় , তাই কখনই একটি পদ্ধতির ওপর নির্ভর করে বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়া উচিত নয়।

52-weeks high থাকা স্টক ঝুঁকিপূর্ণ এবং 52-weeks low স্টক বিনিয়োগের জন্য আদর্শ – এগুলোও একদম ভুল ভাবনা কোনো স্টকের দাম যদি ১০০ শতাংশ বেড়ে গিয়ে থাকে তাতে তার আরো বাড়বার সম্ভাবনা কমে যায় না সেরকমই কোনো স্টকের দাম কমে বলে সেটা যে বাড়বেই এরম কোনো কথা নেই, হতেও পারে সেটা কমতে কমতে একসময় শেয়ার বাজারে তার আর কোনো অস্তিত্বই রইল না।

এতক্ষণ যে যে বিষয়গুলি দেখা হলো তা সবই কোনো শেয়ার বিনিয়োগের জন্য কতটা উপযোগী তা বোঝার জন্য এবার কথা হচ্ছে কোনো স্টক বা শেয়ার বিক্রি কখন করবেন।

শেয়ার বাজারে বিনিয়োগের মূল লক্ষ্যই হল মুনাফা অর্জন করা 

তাই যে সময় কোনো শেয়ার বিক্রি করলে আপনি আপনার লক্ষ্যমাত্রার মুনাফা পেতে পারেন সেই সময়েই শেয়ার বিক্রি করে দেওয়া উচিত, অযথা কোনোরকম আবেগের বশবর্তী হয়ে শেয়ার টি ধরে না রাখাই ভালো।

হতেই পারে শেয়ারটির দাম আপনি বিক্রি করার পর আরো ওপরে চলে গেল, আরো লাভ হতে পারত ভেবে আক্ষেপ করার কোনো কারণ নেই। 

তাই আগে থেকেই নির্ধারণ করে রাখুন যে আপনি অন্তত কত শতাংশ রিটার্ন পেতে চান।

কোনোরকম লোকসানের সম্ভাবনা লক্ষ্য করলে শেয়ার বিক্রি করে দেওয়া উচিত, তাতে লোকসান কম হবে। 

কোনো শেয়ার যদি লোকসানে যাচ্ছে আপনি বুঝতে পারেন  তখনই সেটা বিক্রি করে দিলে হয়তো আপনার ১০% বা ২০% লস হবে কিন্তু আপনি যদি সেটা আবার বাড়বে ভেবে সেই আশায় সেটাকে ধরেই রাখেন তাহলে হয়তো আপনার লোকসানের পরিমাণ ৫০% বা ১০০ শতাংশও হতে পারে।

ভ্যালুয়েশনের বিভিন্ন পদ্ধতি কাজে লাগিয়ে আপনি যদি বুঝতে পারেন যে কোনো স্টক ওভারভ্যালুয়েড হয়ে গেছে তবে সেখান থেকে বেরিয়ে আসাই ভালো।

কোনো কোম্পানির Fundamental যদি বদলে যায় অর্থাৎ আপনি যে যে বিষয়গুলি বিবেচনা করে কোনো শেয়ারে বিনিয়োগ করেছেন তা যদি সময়ের সাথে বদলে যায় তাহলে সেক্ষেত্রেও সেই স্টক বিক্রি করে দেওয়াই শ্রেয় কারণ আপনার প্রথম অবস্থায় স্টকটি কেনার কারণই তখন অস্তিত্ব হারিয়েছে।

এছাড়াও যদি কোম্পানির ম্যানেজমেন্ট এর পরিবর্তন হয় তাহলে বিবেচনা করা দরকার যে সেই স্টক ধরে রাখা ঠিক হবে কিনা।

কোনো শেয়ারের দাম আগে কখনো অনেক বেড়েছে দেখেও যেমন বিনিয়োগ করা ঠিক নয় তেমনই কোনো শেয়ারের দাম পড়তেই থাকছে দেখেও সেটা ধরে রাখাটাও একদমই ভুল সিদ্ধান্ত।

রোজ stock price quote চেক করা একদমই ঠিক নয় কারন আপনি বিনিয়োগ করেছেন, তাই trader দের মতো ভাববেন না। 

এই অভ্যাসের ফলে আপনি সঠিক লাভের সুযোগ হারাবেন এবং অনেক ক্ষেত্রে সময়ের অনেক আগেই শেয়ার বিক্রি করে ফেলবেন।

বিশ্ববিখ্যাত বিনিয়োগকারী ওয়ারেন বাফে বলেছিলেন “If you can’t hold a stock for the next ten years then don’t buy it for the next 10 minutes.”

আগে থেকেই মার্কেট কোন দিকে যেতে পারে ভেবে নেওয়া ঠিক নয় মার্কেট Bull phase এ থাকুক বা Bear phase এ , সঠিক কোম্পানিতে বিনিয়োগ করলে আপনি মার্কেটের যে কোনো অবস্থাতেও ঠিকই লাভের মুখ দেখবেন।

এছাড়াও বিনিয়োগের জন্য আপনার পোর্টফোলিও তে diversification থাকা দরকার কিন্তু সেটা over-diversification না হয়ে যায়।

এজন্য আপনি একই শ্রেণীভুক্ত ২০-২৫ টি স্টক না কিনে মাত্র ৮-১০ টি স্টক কিনতে পারেন কিন্তু ওই সামান্য কটি স্টক যেন প্রত্যেকটি আলাদা শ্রেণীভুক্ত হয়।

দেখুন অতিরিক্ত পরিমাণ স্টক যদি আপনি পোর্টফোলিওতে রাখেন তাহলে সেগুলি যথাযথ ভাবে বিশ্লেষণ করা খুবই শ্রমসাধ্য ও সময়সাপেক্ষ কাজ হয়ে দাঁড়াবে এছাড়াও হতেই পারে কিছু স্টক আপনাকে যথেষ্ট ভালো রিটার্ন এনে দিল কিন্তু অতিরিক্ত স্টক থাকার ফলে আপনার ওভারঅল রিটার্ন মাঝারি হয়ে যাবে।

সুন্দরভাবে diversify করা ১০-১২ টি স্টক ই আপনাকে যথেষ্ট ভালো রিটার্ন এনে দিতে পারে এবং আপনার বিনিয়োগের উদ্দেশ্য পূরণ করতে পারে।

বিনিয়োগকারীদের মধ্যে থাকা আরো কিছু ভুল ধারণা হলো 

Large cap স্টক সবসময় সুরক্ষিত এবং নিশ্চিত লাভ দিতে পারে অপরদিকে small cap বা mid cap স্টক অসুরক্ষিত – এরকম ধারণা একবারেই সঠিক নয়। 

শুধুমাত্র large cap স্টক থেকেই ভালো ডিভিডেন্ট পাওয়া যায় এরম ভাবাও ভুল, এছাড়াও লেখকের মতে মার্কেট ক্যাপিটালাইজেশন অনুযায়ী পোর্টফোলিও বিভাজন করা একদম ই ভুল সিদ্ধান্ত।

আরো একটি ভুল ভাবনা হলো যে স্টকের দাম একবার দ্বিগুণ হয়ে গেছে তার আর বাড়বার সুযোগ কম – এরম বহু উদাহরণ আছে যেখানে দ্বিগুণ হবার পরও বিভিন্ন শেয়ারের দাম বহুগুণ বৃদ্ধি পেয়েছে।

কোনো শেয়ারের দাম খুব দ্রুত নেমে গেছে বলেই সেটা খুব দ্রুত বেড়েও যাবে এরম ভাবলে লোকসানই হবে, বাস্তবে যদি সর্বোচ্চ দামের ৬০% এর বেশি কোনো স্টকের দাম নেমে যায় তাহলে তা এড়িয়ে যাওয়াই ভালো।

এছাড়াও কিভাবে মাইনর স্টক মার্কেট ক্র্যাশে নিজেকে স্থির রাখবেন এবং মেজর ক্র্যাশে বিনিয়োগের মাধ্যম হিসাবে সোনাকে ব্যবহার করবেন নিজের মূলধন সুরক্ষিত রাখার জন্য সে ব্যাপারেও লেখক যুক্তি সহকারে আলোচনা করেছেন। 

কোন কোন স্টক এড়িয়ে চলবেন 

  • প্রচুর debt আছে এরম কোম্পানি 
  • যেখানে প্রোমোটারদের শেয়ারহোল্ডিং কম (বিশেষত ২০% এরও কম) এরকম মাইক্রো ও স্মল ক্যাপ কোম্পানি (মার্কেট ক্যাপিটালাইজেসন ৩০০ কোটিরও কম)।
  • প্রোমোটারদের pledging খুব বেশি এবং সেটা বাড়ছে 
  • কোনো স্টক যদি new low তৈরি করে অর্থাৎ আগে তার সর্বনিম্ন যে দাম ছিল তার থেকেও কম দাম যদি হয়ে যায় 
  • অতিরিক্ত জনপ্রিয় স্টক যেটা নিয়ে সবাই হইচই ফেলে দিয়েছে 
  • costly acquisition – এটাও বিনিয়োগকারীর জন্য খুব খারাপ হতে পারে।

আপনি যদি শেয়ার মার্কেট সম্বন্ধে শেখার জন্য নিয়মিত সময় দেন তাহলে কয়েক বছর পর আপনি নিজেই সঠিক সিদ্ধান্ত নিয়ে বিনিয়োগ করতে পারবেন।

আর যদি অতটা সময় না দিতে পারেন তাহলে শেয়ার বাজারে বিনিয়োগের জন্য কোনো ইকুইটি অ্যাডভাইসরের পরামর্শ নেওয়াই ভালো।

আর যদি আপনি কারোর পরমার্শ ও না নিতে চান আর নিজেও সময় না ব্যয় করতে চান তাহলে সরাসরি শেয়ার বাজারে না এসে আপনি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন।

মিউচুয়াল ফান্ডের থেকে সরাসরি শেয়ার বাজারে বিনিয়োগ অবশ্যই বেশি লাভজনক কিন্তু এক্ষেত্রে আপনাকেও নিজের সময় দিতে হবে অপরদিকে আপনি যদি শেয়ার বাজার সম্পর্কে কোনো বিচার বিশ্লেষণ না করেও এবং এর পিছনে সময় না দিয়েও বিনিয়োগ করতে চান তাহলে আপনার জন্য মিউচুয়াল ফান্ড ই ভালো হবে।

এরপরে লেখক স্টক নির্বাচনের কিছু Quick ফর্মূলার উল্লেখ করেছেন যেগুলি আপনি তখনই বুঝতে পারবেন যদি আপনি গোটা বইটি ভালোভাবে পড়ে থাকেন।

এগুলি হলো –

  • বিগত ৩ বছরের গড় R.O.E এবং R.O.C.E দুটোই যেন ২০% এর বেশি হয়,
  • Debt to Equity ratio যেন ১ এর কম হয়,
  • প্রোমোটারদের pledge যেন তাদের টোটাল শেয়ারহোল্ডিং এর ১০% এর কম হয় (যদি pledge না থাকে তাহলে সবচেয়ে ভালো)
  • বিগত ৩ বছরের CAGR সেলস গ্রোথ রেট যেন ১০% এর বেশি হয় এবং CAGR প্রফিট গ্রোথ রেট যেন ১২% এর বেশি হয়।

এইভাবে  আপনি সহজেই কম সংখ্যক স্টক খুঁজে নিতে পারবেন, এরপর বিভিন্ন পদ্ধতিগুলি কাজে লাগিয়ে ভ্যালুয়েশন করুন।

এছাড়াও লেখকের মতে কোনো স্টকে তখনই বিনিয়োগ করা ভালো যদি সেটির বিগত তিন বছরের annualised return ১০% এর বেশি থেকে থাকে এবং গত একবছরের রিটার্ন পজিটিভ থেকে থাকে এর অন্যথায় সেটিকে এড়িয়ে চলাই ভালো।

এই Quick ফর্মূলা কিছু ক্ষেত্রে আপনার কাজকে সহজ করার জন্য কিন্তু অন্যান্য বিভিন্ন সূত্রের মতো এরও সীমাবদ্ধতা আছে এবং ব্যাঙ্কিং বা NBFC র ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে না।

সর্বশেষ একটিই কথা বলার যে কোনো সূত্র কোনো তথ্যই আপনাকে গ্যারান্টেড রিটার্ন এনে দিতে পারে না, এই সব কিছু ছাড়াও যেটা সবথেকে বেশি দরকার তা হলো অভিজ্ঞতা , তাই যদি শেয়ার বাজার থেকে লাভ করতে চান তাহলে যত তাড়াতাড়ি সম্ভব বিনিয়োগ শুরু করুন। 

কারণ সবচেয়ে মূল্যবান বস্তু হলো সময়, যত কম বয়সে আপনি বিনিয়োগ শুরু করবেন তত ভালোভাবে compound interest এর ক্ষমতাকে নিজের কাজে লাগাতে পারবেন।

শেয়ার বাজারে বিনিয়োগের জন্য একটি demat অ্যাকাউন্ট থাকা প্রয়োজন , তাই demat অ্যাকাউন্ট খোলার জন্য এবং সহজে বাড়িতে বসেই শেয়ার কেনাবেচা করার জন্য আপনি সবচেয়ে সস্তা, সুবিধাযোগ্য যে দুটি প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারেন, সেগুলি হলো –

Upstox (জনপ্রিয় উদীয়মান ডিসকাউন্ট ব্রোকার) – সম্পূর্ণ বিনামূল্যে অ্যাকাউন্ট খুলুন

Zerodha (ভারতের বৃহত্তম ডিসকাউন্ট ব্রোকার) – অ্যাকাউন্ট ওপেনিং ফীস ২০০ টাকা

বিশেষ দ্রষ্টব্য : এই নিবন্ধ কোনোভাবেই বিনিয়োগের পরামর্শ দেবার জন্য নয়, এটি শুধুমাত্র তথ্যমূলক যেখানে আমি নিজের ভাষায় নিজের মতো করে বইটির মর্মার্থ তুলে ধরতে চেয়েছি, পাঠকগণ অবশ্যই লেখকের প্রচেষ্টাকে সম্মান জানিয়ে আসল বইটি পড়বেন এই আশা রাখি। 

টাকার দশটি সূত্র যা আপনার অবশ্যই জানা উচিত

টাকার ইতিহাস কি ? টাকার বিবর্তন কিভাবে হলো ?

টার্ম ইন্স্যুরেন্স করানোর আগে কি কি দেখে নেবেন ?

স্বাস্থ্য বীমা নিতে হলে কোন কোন বিষয়গুলি মাথায় রাখবেন ?

DMCA.com Protection Status

Spread the love

1 thought on “শেয়ার বাজার থেকে নিয়মিত আয়ের উপায়”

Leave a Comment

error: Content is protected !!