কম্পিউটার কোডিং কি? বিনামূল্যে কোডিং শেখার সাইট

by

কম্পিউটার কোডিং কি এবং কোডিং শেখা বর্তমানে বাচ্চাদের জন্য কতটা জরুরি ?

সূচীপত্র

কম্পিউটার কোডিং বা কম্পিউটার প্রোগ্রামিং হলো সেই ভাষা যা দিয়ে আমরা কম্পিউটারের সাথে যোগাযোগ স্থাপন করি বা কম্পিউটারকে কোনো কাজ করার জন্য নির্দেশ দিই।

অর্থাৎ কোডিং হলো কিছু নির্দেশ তালিকা যা আমরা কম্পিউটারকে দিই যাতে এটা কোনো নির্দিষ্ট কাজ খুব তাড়াতাড়ি করতে পারে, আর এই নির্দেশ লেখার পদ্ধতি শেখাই হল কোডিং শেখা।

আমরা যেমন ছোটবেলায় ধাপে ধাপে প্রথমে বর্ণপরিচয় থেকে অ, আ, ক, খ চিনে অক্ষরজ্ঞান, পরবর্তী কালে শব্দ তারপর বাক্য তৈরী করতে শিখেছিলাম মনের ভাব প্রকাশ করার জন্য, অন্যের নির্দেশ বোঝার জন্য, ঠিক তেমন ই হলো কম্পিউটার কোডিং।

কোডিং দিয়েই আসলে আমরা (মানুষেরা) কম্পিউটারের সাথে কমিউনিকেট করি।

কম্পিউটার কোডিং কি খুব শক্ত নাকি যে কেউ শিখতে পারে?

বেশ কিছু বছর আগে অবধি কম্পিউটার কোডিং শুধুমাত্র কম্পিউটার প্রোগ্রামার রাই করতে পারত কিন্তু পরিস্থিতি এখন সম্পূর্ণ আলাদা। যে কেউ কোডিং শিখতে পারে, তার জন্য কম্পিউটারের ডিগ্রী থাকার কোনো প্রয়োজনীয়তা নেই।

বর্তমানে আমরা যে যুগে বাস করছি তা ডিজিটাল যুগ, আপনি এখন কম্পিউটার বা মোবাইল স্ক্রিনের দিকে তাকিয়েই তো এই লেখাটি পড়ছেন।

পরের লেখাটি পড়ার জন্য আবার ব্যাক বাটন এ প্রেস করলেই আগের পেজে ফিরে যাবেন, আর এই ব্যাক বাটন এমন ভাবে প্রোগ্রামিং করা আছে বা এই বাটনে এমন কোড দেওয়া আছে যাতে কম্পিউটারকে নির্দেশ দেয় আগের অবস্থায় ফিরতে।

অর্থাৎ ফোন বা কম্পিউটার এই যে আমাদের ইচ্ছে মতো চলছে , তা ভিতরে বিভিন্ন কোড রান করছে বলেই সম্ভব হচ্ছে , তাই এখন সবার কোডিং শেখা দরকার।

কোডিং জানা এখন আর কোনো অপশন বা এক্সট্রা টাইম পাস নলেজ নয় , এটা এখন অতি প্রয়োজনীয় একটি স্কিল যা ছাড়া এই পৃথিবীর আগামীদিনে অচল হবে।

যে কোনো কাজ আমরা এখন আমাদের মুঠোফোনে বিভিন্ন অ্যাপ ব্যবহার করে ক’রে থাকি। কোডিং জানলে এই অ্যাপগুলি কিভাবে চলে তা বুঝতে পারবে সবাই। বিভিন্ন অ্যাপ ডিজাইন করা সম্ভব হবে কোডিং এর ব্যবহার জানলে।

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কি ?

প্রোগ্রামিং ল্যাংগুয়েজ হল কিছু সংখ্যক নির্দেশের সমাহার যেগুলি যখন আমরা কম্পিউটারে রান করাই তখন আমাদের কম্পিউটার কোনো নির্দিষ্ট কাজ করে।

কোডিং শিখতে কি কি লাগে ?

কম্পিউটার ও ইন্টারনেট।

কোডিং শেখার উপায় কি ?

কিছুদিন আগে অবধি অনেক টাকা খরচ করে প্রতিষ্ঠানে ভর্তি হয়ে তবেই কোডিং বা প্রোগ্রামিং শেখা যেত। (বর্তমানেও কিছু অসাধু সংস্থা অভিভাবকদের কোডিং সম্বন্ধে অজ্ঞতাকে কাজে লাগিয়ে অতিরিক্ত পরিমাণ কোর্স ফীস চার্জ করে এমন কিছু শেখানোর জন্য যা ইন্টারনেটে ফ্রী তে অর্থাৎ বিনামূল্যেই পেতে পারেন।)

কিন্তু এখন আর কিভাবে কোডিং শিখব এই ভেবে চিন্তা করার কিছুই নেই কারণ যে কারোর বাড়িতে যদি কম্পিউটার ও ইন্টারনেট থাকে তাহলে বাড়ি থেকেই কম্পিউটার ব্যবহার করে কোডিং শিখে নিতে পারে।

অধ্যবসায় আর ইচ্ছে থাকলে বিভিন্ন ওয়েব প্ল্যাটফর্ম বা আরো ভালো করে বললে বিভিন্ন কোডিং শেখার সাইট থেকে খুব সহজেই কোডিং শিখতে পারবে এবং তার জন্য বিশাল কোনো অর্থ খরচ করার দরকার পড়েনা।

এমনও অনেক ওয়েবসাইট আছে যারা ফ্রি তেই কোডিং শেখায় প্রাথমিক পর্যায়ে, তারপর সেই ওয়েবসাইট থেকেই আর একটু অর্থ দিয়ে অ্যাডভান্স কোর্স কিনে অ্যাডভান্স কোডিং শেখাও খুবই সহজসাধ্য বিষয়।

তাই “কোডিং কিভাবে শিখব ?” এই প্রশ্ন নিয়ে এখন যারা ভাবছেন তারা এই প্রশ্নের উত্তর খুব সহজেই পেয়ে যাবেন পুরো নিবন্ধটি পড়ার পর।

কোডিং কি মোবাইলে শেখা যায়?

হ্যাঁ । কোডিং মোবাইলেও শেখা যায় কিন্তু কোডিং শেখার জন্য কম্পিউটার ই আদর্শ। যদিও কিছু অ্যাপ আছে যারা android ফোনে কোডিং শেখাচ্ছে।

সেরকম কিছু মোবাইলে কোডিং শেখার অ্যাপ হল – ১) Scratch ( এন্ড্রোয়েড ও ios ) ২) Sololearn (এন্ড্রোয়েড) ( ৩) lightBot (সম্পূর্ণ ফ্রি নয়) ৪) Grasshoper ৫) Tynker (ios) ইত্যাদি।

টেক্সট বেসড কোডিং কি ? ব্লক বেসড কোডিং কি ?

ব্লক বেসড কোডিং –

এটি স্কুল এর ছোটো বাচ্ছাদের কাছে খুবই জনপ্রিয়। এই কোডিং পদ্ধতিতে সত্যিকারের রিয়েল কম্পিউটার কোডিং শেখানো হয় না, বরং যাতে বাচ্চারা ভবিষ্যতে কোডিং শিখতে আগ্রহী হয় তার জন্য এই ব্যবস্থা।

এখানে বিভিন্ন ইক্স্ট্রাকশন এর ব্লক ড্র্যাগ করে করে এক একটা টাস্ক সম্পূর্ণ করতে বলা হয়। আসল এখানে কোনো কোড টাইপ করতে হয় না ওই টাস্ক টি করার জন্য।

টেক্সট বেসড কোডিং –

এটা হলো আসল কম্পিউটার কোডিং যেখানে বিভিন্ন কোডিং ল্যাংগুয়েজ টাইপ করে কম্পিউটার কে কোনো কাজের ইন্সট্রাকশন দেওয়া হয়।

টেক্সট বেসড কোডিং একদম ছোট বাচ্চাদের ক্ষেত্রে শেখা সমস্যার বলেই ব্লক বেসড কোডিং এর ধারণা প্রথম তৈরী করে MIT .

কোডিং এর ব্যবহার কি ?

যেকোনো ওয়েবসাইট , অ্যাপ , গেম সমস্ত কিছু বানাতেই কোডিং ই ভরসা। আপনি এখন এখানে যে পোস্ট টি পড়ছেন সেটিও আপনার হাতের কাছে পৌঁছে দিচ্ছে কোডিং।

কোডিং ল্যাঙ্গুয়েজ কি ?

কোডিং বা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হল কিছু প্রকারের আর্টিফিশিয়াল মানে কৃত্রিম ভাষা যা দিয়ে কম্পিউটার কে আমাদের ইচ্ছে মতো পরিচালনা করতে পারি।

এখনো পর্যন্ত প্রোগ্রামিং ভাষার সংখ্যা হাজার ছাড়িয়ে গেছে। বিভিন্ন কোডিং ল্যাঙ্গুয়েজ নির্মাতারা বিভিন্ন ভাষায় কম্পিউটারকে নির্দেশ দেবার লেখনী আবিষ্কার করে চলেছেন এবং তা ক্রমাগত আপডেটেড ও পরিবর্তিত হয়ে চলেছে , সেই কারণেই এতো ভাষার উদ্ভব সম্ভব হচ্ছে।

সেরকম ই কয়েকটা বহুল প্রচলিত প্রোগ্রামিং ভাষা হল – C , C ++, জাভাস্ক্রিপ্ট, পাইথন , Go , R , Swift , PHP , React ইত্যাদি।

বিভিন্ন ধরণের কাজের জন্য বিভিন্ন ভাষা ব্যবহার করা হয় ; যেমন Kotlin ভাষা ব্যবহার করা হয় এন্ড্রোয়েড ফোনের বিভিন্ন অ্যাপ বানাতে , ওয়েব বেসড যে স্টার্ট আপ সংস্থা গুলি আছে তারা জাভা , python এগুলি বেশি ব্যবহার করে ,

আবার বড় বড় কোম্পানি তাদের ইন্টারনাল অ্যাপ্লিকেশন বানাতে C বা জাভা স্ক্রিপ্ট ব্যবহার করতে পছন্দ করে আবার ওয়েব অ্যাপ্লিকেশন গুলো PHP ব্যবহার করতে পছন্দ করে।

এখন বিভিন্ন প্রোগ্রামিং ভাষার মেলবন্ধন ঘটিয়েই বেশিরভাগ app বা ওয়েব প্ল্যাটফর্ম বানানো হচ্ছে।

বাচ্চাদের কোডিং শেখাবেন কেন ? তার ৫ টি কারণ –

১) কম্পিউটার সত্যি কিভাবে কাজ করে তা এই প্রজন্মের বাচ্চাদের জানা খুবই জরুরি কারণ কম্পিউটার ছাড়া যেকোনো কাজ করা এই সময়ে প্রায় অসম্ভব।

২) বাচ্চাদের চিন্তা করার ক্ষমতা ও দক্ষতা বাড়াবে কোডিং শিক্ষা। তার সঙ্গে যে কোনো কাজকে সৃজনশীল করার ইচ্ছা জন্মাবে তার মধ্যে যা থেকে ক্রিয়েটিভ দৃষ্টিভঙ্গির সাথে বাচ্চাদের মস্তিস্ক বিকশিত হবে।

৩) যখন একটা বাচ্চা শুধু ভার্চুয়াল জগতে গেম খেলছে , বেশিরভাগ ক্ষেত্রেই তার ব্রেন তখন ক্রিয়েটিভ বা উদ্ভাবনী কোনো কাজের সঙ্গে যুক্ত হয় না , সহজ ভাষায় বললে আমাদের ব্রেন তখন অলসতা ও অতিরিক্ত উত্তেজনার প্রতি অভ্যস্ত হয়ে যায়।

কিন্তু মস্তিষ্কের চিন্তা ভাবনার করার দক্ষতা ছাড়া তাকে কি আমরা সঠিক ভাবে মানুষের মস্তিষ্কের মর্যাদা দিতে পারি ?

তাই যদি বাচ্চারা শুধু মাত্র গেম খেলাতে আবদ্ধ না থেকে তা কি করে বানানো হয় তা শিখতে পারে তাহলে তারা সত্যি প্রযুক্তির শুধুমাত্র উপভোক্তা নয় , উদ্ভাবক হতে পারে। অর্থাৎ কনসিউমার থেকে প্রোডিউসার হবার পথ চলা শুরু হবে।

৪) কোডিং শিখলে বাচ্চারা বিভিন্ন দরকারি বা বিনোদনমূলক অ্যাপ বানাতে পারবে , যে দক্ষতা দিয়ে একটু বড় হলে যথেষ্ট পরিমানে অর্থ উপার্জন করতে পারবে।

শুধুমাত্র ৯ – ৫ টার চাকরি করেই জীবন কাটানো যাবে এ ধারণা এখন অতীত, তাই বাড়ি থেকেই উপার্জনের রাস্তা খুলবে এই কোডিং শিক্ষা।

বেশিরভাগ ক্ষেত্রেই যেকোনো কাজ করে অর্থ উপার্জনের জন্য প্রাপ্ত বয়স্ক হতে হয় , কিন্তু এই ধরণের সফটওয়্যার ডেভেলপমেন্ট বা অ্যাপ বানানোর কাজ যে কোনো বয়স থেকে শুরু করা যায়। কোডিং করে আয় করার এখন বিভিন্ন পথ উন্মুক্ত হয়েছে কারণ দুনিয়া এখন ডিজিটাল।

৫) কোডিং এর নলেজ বাচ্চাদের সাহায্য করবে অঙ্ক ও প্রযুক্তির ব্যবহারিক প্রয়োগের বাস্তবিক রূপ দেখাতে। বাচ্চারা বুঝতে পারবে কি করে সফটওয়্যার ইঞ্জিনিয়াররা অংকের ব্যাবহারিক প্রয়োগ করে প্রযুক্তিকে সুন্দর এবং সহজ বানায়।

মনে রাখবেন :-

কম্পিউটার কোডিং শেখা প্রতিটা বাচ্চার জন্য এবং প্রাপ্তবয়স্কের জন্যও সত্যি খুব জরুরি আজকের দুনিয়াতে কিন্তু তাই বলে বাজারী প্রলোভনে পা দিলেই যে আপনার বাচ্চা কোডিং এক্সপার্ট হয়ে যাবে এমন নয়।

বেশ কিছু প্ল্যাটফর্ম আছে যারা প্রচুর অর্থের বিনিময়ে কোডিং শেখায় এবং তাদের বিজ্ঞাপন বা অ্যাডভার্টাইসমেন্ট সারাক্ষণ আপনার চোখের সামনেই ঘুরতে থাকে , শুধুমাত্র সেই ঝাঁ চকচকে বিজ্ঞাপনী প্রচারে প্রভাবিত না হয়ে যথেষ্ট খোঁজখবর নিয়ে , তবেই বাচ্চাকে কোডিং শিখতে দিন।

কোডিং শেখার সহজ উপায় কি ?

কোডিং শেখার সহজ উপায় হলো –

বাড়িতে কম্পিউটার ও ইন্টারনেটের ব্যবস্থা থাকলে বাড়িতে বসেই প্রথমে ফ্রি তে বিভিন্ন সাইটে প্রাথমিক পর্যায়ের কোডিং শিখুন (যারা কোডিং এ একেবারে অজ্ঞ তাদের জন্য) তারপর আগ্রহী হলে অ্যাডভান্স কোডিং কোর্স কিনতে পারেন (যদিও বেশ কিছু ওয়েবসাইট আছে যারা অ্যাডভান্স লেভেল কোডিং ও ফ্রি তে শেখায়)।

এখানে কয়েকটি কোডিং শেখার সাইটের তালিকা দেওয়া হলো যেগুলি কোডিং শিখতে যথেষ্ট উপযোগী

যে সব সাইটগুলি থেকে সবচেয়ে ভালো ভাবে কোডিং শিখতে পারবেন সেরকম ফ্রি সাইট ও খুবই স্বল্প মূল্য ব্যয় করে শেখার সাইটের দুই ধরণেরই সাইটের তালিকা দেখে নিন –

বয়স অনুযায়ী ভাগ করে কোডিং শেখার সাইট গুলি উল্লেখ করা হলো –

প্রাইমারি স্কুলের বাচ্চাদের কোডিং শেখার ফ্রী সাইট গুলির তালিকা –

১) Code.Org Studio –

কোডিং শেখার সহজ উপায় code.org

বয়স – ৪ – ১৮ বছর বয়সী বাচ্চাদের কোডিং শেখানোর জন্য এই সাইট। প্রাপ্তবয়স্করাও এই সাইট থেকে কোডিং শিখতে পারেন।

কোর্স মূল্য – সম্পূর্ণ ফ্রি

code.org একটি নন- প্রফিট প্রতিষ্ঠান , যা আসলে বিদেশের বিভিন্ন স্কুলে কম্পিউটার সায়েন্স এর উপর বিভিন্ন কারিকিউলাম করায়।

এই ওয়েবসাইটটিতে বাচ্চাদের জন্য বিভিন্ন বয়স অনুযায়ী ৪ টি কোর্স করার ব্যবস্থা করা রয়েছে, বেসিক ফান্ডামেন্টাল কম্পিউটার সায়েন্স সম্পর্কে জ্ঞান অর্জনের জন্য।

প্রতিটা কোর্সের শেষে বাচ্চারা বিভিন্ন ধরণের ইন্টারেক্টিভ গেম বা স্টোরি তৈরী করতে সক্ষম হবে।

প্রতিটা কোর্স ই বিভিন্ন puzzel , activity ভিডিও দিয়ে খুব সুন্দর করে সাজানো হয়েছে ।

কোর্স – ১ , ৪-৬ বছরের বাচ্চাদের জন্য। যদি আপনার বাচ্চা মোটামুটি পড়তে শিখে যায় তাহলে এটাকে স্কিপ ও করতে পারেন।

পরবর্তী কোর্স গুলিতে “ব্লক বেসড ” বিভিন্ন প্রোগ্রামিং activity ব্যবহার করা হয়েছে যদিও শিক্ষার্থীরা চাইলে ” টেক্সট বেসড ” কোড ও ব্যবহার করা শিখতে পারবে।

সবচেয়ে বড় কথা প্রতিটা কোর্স ই বিনামূল্যে ব্যবহার করতে পারবেন।

ওয়েবসাইটে যান – https://studio.code.org/courses

২) Blockly Games –

কোডিং কিভাবে শিখবblockly

বয়স – ৮ বছরের উপরের বাচ্চাদের জন্য এই ওয়েবসাইট উপযুক্ত।

কোর্স মূল্য – সম্পূর্ণ ফ্রি

blockly মূলত ড্র্যাগ অ্যান্ড ড্রপ ব্লক কোডিং যুক্ত করার জন্য একটি ওপেন সোর্স লাইব্রেরি যা ডেভেলপারদের জন্য কিন্তু blockly games ছোটদের জন্য, এতে প্রোগ্রামিং এর মূলনীতি গুলি শেখানো হয় যাতে কিছুটা “জাভা স্ক্রিপ্ট “ও শেখানো হয় ব্লক বেসড প্রোগ্রামিং এর মাধ্যমে।

এটা বিশেষত puzzel এর মাধ্যমেই করানো হয়। বিভিন্ন ধরণের puzzel পিস স্ক্রিনে আসে তা সাজিয়ে গল্প সম্পূর্ণ করতে পারাটাই খেলা। প্রতিটা puzzel পিস এক একটা কোডিং লেখা ব্লক।

একটা গল্পের যেমন বিভিন্ন অনুচ্ছেদ থাকে তা আমাদের সাজিয়ে গল্প বানাতে হয় ঠিক তেমন বাচ্চারা বিভিন্ন puzzel এর টুকরো বা পিস্ গুলোকে ড্র্যাগ করে বা টেনে এনে গল্প সম্পূর্ণ করে।

বাচ্চারা রিডিং পড়তে পারলেই ব্লকলি তে কোডিং শিখতে পারবে। এই পর্যায়ে আসলে বাচ্চাদের কে ব্লক বেসড ফরম্যাটে কোডিং শেখানো শুরু করা হয় যাতে তারা খুব সহজেই , আসলে যেভাবে সারা পৃথিবীতে সত্যিকারের কম্পিউটার প্রোগ্রামিং করা হয় অর্থাৎ “টেক্সট বেসড কোডিং ” খুব সহজেই পরবর্তী কালে শিখতে পারে।

ওয়েবসাইটে যান

ছোটদের জন্য – https://blockly.games/

ডেভেলপারদের জন্য – https://developers.google.com/blockly/guides/get-started/web

৩) CodeCombat –

কোডিং ল্যাঙ্গুয়েজcodeCombat

কোর্স মূল্য – প্রথমে প্রাথমিক পর্যায়ে কোর্সের কিছু অংশ বিনামূল্যে করা যাবে , তারপর মাসিক কিস্তিতে টাকা দিয়ে কোর্স টি অ্যাকসেস করতে হবে ।

CodeCombat একটা কোডিং গেম যা বাচ্চাদের java Script ও Python coding শেখায় “টেক্সট বেসড প্রোগ্রামিং ” ব্যবহার করে।

এখানে বাচ্চারা বিভিন্ন ধরণের গেম খেলার সময় java Script ও Python coding করতে শেখে এবং অন্যান্য কোডিং টিম এর সঙ্গে যোগযোগ করে সেই community থেকেও জ্ঞান লাভ করতে পারবে। এটা সত্যি রিয়েল কোডিং শেখার খুব ভালো সাইট।

শুধু বাচ্চাদের জন্য না যারা কোডিং শিক্ষক তারা যাতে তাদের ছাত্রদের কোডিং শেখাতে পারে সেই ব্যবস্থাও এই ওয়েবসাইটে আছে।

ওয়েবসাইটে যান – https://codecombat.com/

৪) Kodable

কোডিং এর ব্যবহারkodable

বয়স – ৪-১১ বছর বয়সী বাচ্চাদের জন্য।

কোর্স মূল্য – প্রাথমিক পর্যায়ে কোর্সের কিছু অংশ বিনামূল্যে করা যাবে, তারপর খুব অল্প মূল্যে বাদ বাকি কোর্স করা যাবে।

Kodable বাচ্চাদের , বাচ্চাদের মতো করে কম্পিউটার বেসিক ফান্ডামেন্টাল সায়েন্স শেখায় javaScript ব্যাবহার করে অর্থাৎ টেক্সট বেসড পদ্ধতিতে ।

সহজভাবে বললে বাচ্চাদের ব্লক প্রোগ্রামিং থেকে সত্যিকারের রিয়েল টেক্সট প্রোগ্রামিং শেখানোর জন্য Kodable খুবই ভালো।

ওয়েবসাইটে যানhttps://www.kodable.com

৫) Scratch

কোডিং শেখার উপায়Scratch

বয়স – ৮-১৬ বছর বয়সী বাচ্চাদের জন্য

মূল্য – ফ্রি

এটা স্বনামধন্য MIT মিডিয়া ল্যাব এর দ্বারা বাচ্চাদের জন্য তৈরী একটা ব্লক বেসড কোডিং ওয়েবসাইট। এর একটা বড় অনলাইন কমিউনিটি আছে যেখানে সারা বিশ্বের মানুষের সাথে কোডিং শিখে প্রতিযোগিতা করা যায় বিভিন্ন গেম , অ্যাপ , স্টোরি বানানোর মাধ্যমে।

Scratch কোনো এমন ওয়েবসাইট নয় যেখান থেকে আসল টেক্সট বেসড কোডিং শেখা যায় , scratch এর মতো প্ল্যাটফর্ম গুলি পরবর্তী কালে রিয়েল কম্পিউটার কোডিং শেখার সিঁড়ির প্রথম ধাপ হিসেবে কাজ করে ।

অফিসিয়াল ওয়েবসাইট – https://scratch.mit.edu/

৬) Tynker –

 কিভাবে কোডিং শেখা যায়

বয়স – ৫ -১৮ বছরের বাচ্চাদের জন্য

কোর্স মূল্য – প্রথম পর্যায়ে বিনামূল্যে কিন্তু পুরো কোর্স করতে গেলে মাসিক সাবস্ক্রিপশন লাগবে।

Tynker এমন একটা প্লাটফর্ম যেখানে বাচ্চারা নিজেদের গতিতে নিজেদের সুযোগ সুবিধা অনুযায়ী প্রোগ্রামিং কোর্স করতে পারবে।

অর্থাৎ কোনো স্ট্রাকচার্ড কারিকুলাম নেই তাই বাচ্চারা নিজেদের পছন্দ মতো যেকোনো ভাবে ওয়েবসাইটটি ব্যবহার করতে পারবে, গেম , বিভিন্ন app বানাতে পারবে।

Tynker ব্লক বেসড ও টেক্সট বেসড ২ ধরণেরই প্রোগ্রামিং কোর্স শেখায়।

tynker , minecraft mods প্রোগ্রাম করতে শেখায় এবং প্রোগ্রামিং কোর্সগুলি গেম বেসড তাই বাচ্চাদেরও উৎসাহ দেয়। বাচ্চাদের বয়স অনুযায়ী ৩ টি লেভেল কোর্সের ব্যবস্থা আছে।

যদি টাকা দিয়ে সাবস্ক্রাইব করা যায় তাহলে বাচ্চারা নিজেদের প্রাইভেট Minecraft এর সার্ভার ব্যবহার করবে যাতে নিরাপদে সমস্ত কোর্সটি করতে পারে ও বিভিন্ন গেম বানিয়ে তা খেলতে পারে শুধুমাত্র বিশ্বাসযোগ্য বন্ধুদের সাথে।

ওয়েবসাইটে যানhttps://www.tynker.com/

৭) Codemoji

কোডিং কি

বয়স – ৫-১৩ বছর বয়সী বাচ্চাদের জন্য

মূল্য – প্রথমে ফ্রি ট্রায়াল পাবেন , কিন্তু তার পর ব্যবহার করতে হলে টাকা দিয়ে সাবস্ক্রাইব করতে হবে।

এই সাইট টি বিভিন্ন ধরণের ছবি অর্থাৎ ইমেজের মাধ্যমে কোডিং শেখায় , কোনো টেক্সট বেসড কোডিং এখানে শেখানো হয়না , তাই বাচ্চাদের জন্যই ভালো।

অফিসিয়াল ওয়েবসাইট – https://www.codemoji.com/

মিডল স্কুলের বাচ্চাদের বা টিন এজারদের জন্য কোডিং শেখার ফ্রি সাইট গুলি হল–

১) GameBlox

কিভাবে কোডিং শেখা যায়

বয়স – ১৩ এর ঊর্ধ্বে বাচ্চাদের জন্য

কোর্স মূল্য – ফ্রি

ব্লক বেসড প্রোগ্রামিং শেখার সাইট। এখানে বাচ্চারা মোবাইলে বা ওয়েব এ খেলার মতো গেম বানাতে শেখে।

যদি বাচ্চাটির গেম বানানোর প্রতি আগ্রহ থাকে তাহলে এই সাইট তার ই জন্য।

অফিসিয়াল ওয়েবসাইটhttps://gameblox.org/

২) Lightbot

download 3

বয়স – যেকোনো বয়সের লোকেদের জন্য

মূল্য – কিছুদিনের ফ্রি ট্রায়াল আছে তারপর মাসিক স্কিম বা বাৎসরিক স্কীমে টাকা দিয়ে প্ল্যান কিনতে হবে।

এটি শুধুমাত্র app হিসেবে ব্যবহার করতে পারবেন , এখানে বিভিন্ন প্রোগ্রামিং এর মাধ্যমে puzzel সল্ভ করতে শেখায়।

খেলতে খেলতেই সিকোয়েন্সিং , ওভারলোডিং ,রিকার্সিভ লুপ এর ব্যাপারে শেখে অজান্তেই। LightBot তৈরী হয়েছে কোডিং এ অজ্ঞ মানুষের কোডিং শেখার জন্য তাই কোডিং শুরু করার জন্য এটা খুবই ভালো।

অফিসিয়াল ওয়েবসাইট – https://lightbot.com/

এবার দেখে নেওয়া যাক যেকোনো বয়সী মানুষ কোডিং শিখতে গেলে কোন কোন ওয়েবসাইট ব্যবহার করতে পারে –

এইরূপ কোডিং শেখার সাইটগুলি হলো –

Codecademy.com –

download11

এই প্ল্যাটফর্ম ১৪ টা আলাদা আলাদা প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শেখায়, বেশিরভাগ কোর্স ই যারা কোডিং শেখা শুরু করেছে তাদের জন্য ভালো।

এর ফ্রি বেসিক প্ল্যান আছে যা যথেষ্ট ভালো , তারপর পেইড প্রো প্ল্যান (মাসিক – ১৪৯৯ টাকা) আছে , যদি আপনি কোডিং এর বিষয়ে একদম নতুন হন আপনার কোনো জ্ঞান না থাকে তাহলে এই ওয়েবসাইটে আপনার জন্য।

এখানে প্রথমেই একটা কুইজ খেলতে হয় , তার রেজাল্ট অনুযায়ী কোড একাডেমী আপনার জন্য কোন কোর্স ভালো তা বলবে , আর সেই কোর্স স্ট্রাকচার অনুযায়ী আপনি সব শিখতে পারবেন। এটা সত্যি এক ভালো সুযোগ কোডিং শেখার জন্য।

অফিসিয়াল ওয়েবসাইট – https://www.codecademy.com/

Code.org-

কোডিং কি

বয়স – যে কোনো বয়সের মানুষের জন্য

মূল্য – সম্পূর্ণ ফ্রি। নিজের বয়স অনুযায়ী কোর্স বেছে নিন।

এই নিবন্ধে আগেই এই ওয়েবসাইটটির বিষয়ে বলা হয়েছে বাচ্চাদের কোডিং শেখানোর ওয়েবসাইটের লিস্টে।

এই ওয়েবসাইটটিতে যেকোনো বয়সের মানুষই কোডিং শিখতে পারে কিন্তু এখানে ব্লক বেসড প্রোগ্রামিং শেখানো হয় কোনো আসল প্রোগ্রামি ল্যাংগুয়েজ অর্থাৎ C , C ++, Python বা অন্য কোনো ল্যাংগুয়েজ ই শেখানো হয় না।

এই সাইটটি আসলে প্রোগ্রামিং ফান্ডামেন্টাল শেখায় যাতে এর পরে যেকোনো ল্যাংগুয়েজ খুব সহজে শেখা যায়।

আসলে টেক্সট বেসড প্রোগ্রামিং বা কোডিং প্রথমেই শেখাটা সহজ নয় , আগে কোডিং এর মূলনীতি গুলি শিখে নিলে কোডিং ইন্টারেস্টিং হয়ে ওঠে আর আমরা তো সবাই জানি যেকোনো বিষয়ে যদি আমাদের আগ্রহ তৈরী হয় তাহলে তার জন্য একটু পরিশ্রম করতে আমরা সবাই রাজি থাকি।

Code.org আমাদের এই আগ্রহ তৈরী করার প্রথম সোপান কারণ প্রথমেই টেক্সট কোডিং এ বিরক্ত হয়ে গেলে বেশিরভাগ মানুষ ই আর কোডিং শিখতে চাইবেনা।

অফিসিয়াল ওয়েবসাইট – https://code.org/

ওয়েব ডেভেলপার ও ওয়েব ডিজাইনের পার্থক্য কি ?

ওয়েব ডিজাইনার – ওয়েবসাইটের সৃজনশীলতার বৃদ্ধি করে প্ল্যাটফর্মটিকে আকর্ষণীয় ও ব্যবহারকারির ব্যবহারিক সুবিধা প্রদানের জন্য কাজ করে।

ওয়েব ডেভেলপার – ওয়েবসাইটে যা যা কাজ হচ্ছে , সেটি যে যে পরিষেবা দিচ্ছে তার সব কিছু প্রোগ্রামিং করে ওয়েব ডেভেলপার।

সোজা কথায় প্রোগ্রামার রাই ডেভেলপার।

Onemonth.com

download 8

বয়স – যে কেউ শিখতে পারে।

কোর্স মূল্য – Learn to Code for Free (7-day course) – এটি বিনামূল্যে।

এই সাইট টি নতুন যারা খুব কম সময়ে কোডিং শিখতে চাইছে তাদের জন্য ভালো।

যারা ইতিমধ্যেই প্রাথমিক পর্যায়ের কোডিং শিখে ফেলে অ্যাডভান্স কোডিং শিখতে চাইছে তাদের জন্য এই সাইট খুব একটা গ্রহণযোগ্য নয়।

এখানে যেহেতু কোডিং এ নবাগতদের জন্য তৈরি হয়েছে তাই প্রতিটা কোর্স ই খুব ছোট ছোট করে ভেঙে ভেঙে সুন্দর করে করা হয়েছে , কোডিং ফান্ডামেন্টাল শেখার জন্য।

এখানে ১ মাসের মধ্যে কোডিং শেখানোর জন্য কোর্স করানো হচ্ছে তাই এর নাম Onemonth. এই ওয়েবসাইটে ২০ টা কোর্স হয় , কোর্সগুলি হল

SQLProgramming for Non-Programmers
PythonHTML & CSS
JavaScriptWordPress
RubyBitcoin & Ethereum
Project ManagementStartup
Growth HackingGoal Setting Workshop
Product ManagementMinimum Viable Product
Content MarketingResponsive Design
jQueryStorytelling for Business
Command Line BasicLearn to Code for Free (7-day course)

দেখা যাচ্ছে কোর্স গুলি সব শুধু কোডিং শেখার নয় , বরং কোডিং সম্পর্কিত বিষয় খুব ভালো করে নবাগতদের শেখার জন্য। তাই যদি আপনি ওয়েব ডেভেলপমেন্ট নিয়ে নিজে জ্ঞান অর্জন করে ব্যবসার কাজে লাগাতে চান তাহলে এই সাইট ভালো সাহায্য করবে।

তাই যারা নতুন তাদের জন্য ৭ দিনের Learn to Code for Free (7-day course) কোর্স টি দিয়ে শুরু করা উচিত তাহলেই সবচেয়ে ভালো হবে। যদি ভালো লাগে তখন কোর্স কিনুন।

এটি ছাড়া বাকি কোর্স গুলি ৩ টি ফ্রি ট্রায়ালে ব্যবহার করে ভালো লাগলে $২৯ দিয়ে যদি কেনেন তখন সম্পূর্ণ কোর্সটি ব্যবহার করতে পারবেন।

বার্ষিক $২৯৯ দিয়ে এনরোল করলে onemonth এর সব কোর্স করা সম্ভব হবে।

অফিসিয়াল ওয়েবসাইট – https://onemonth.com/

Learnpython.org –

download 14

বয়স – যে কোনো বয়সী

কোর্স মূল্য – ফ্রি

এরা শুধুমাত্র python ল্যাংগুয়েজ ই শেখায় খুব ভালো করে সম্পূর্ণ বিনামূল্যে । এই সাইটটি মূলত Datacamp এরই অংশ।

অফিসিয়াল ওয়েবসাইট – https://www.learnpython.org/

Cppinstitute.com

download 5

বয়স – যে কোনো বয়সী

কোর্স মূল্য – ফ্রি

সম্পূর্ণ ফ্রি তে C ++ প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শেখানো হয়।

অফিসিয়াল ওয়েবসাইট – https://cppinstitute.org/

W 3 school –

download 9

বয়স – যে কোনো বয়সী

কোর্স মূল্য – ফ্রি

এইটা সম্পূর্ণ রূপে ফ্রি একটা ওয়েবসাইট ওয়েব ডেভেলপমেন্ট শেখার জন্য।

এখানে মোট ১৪ টা প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শেখানো হয় যেখানে সমস্ত ধরণের কোর্স যারা নতুন তাদের জন্য যেরকম কোর্স আছে তেমন ই অ্যাডভান্স লেভেল কোর্স ও আছে।

খুব সহজে যে কেউ এই প্ল্যাটফর্মের রিসোর্সেস ব্যবহার করে ফ্রি তেই ওয়েবসাইট বানাতে পারবেন।

html , java , python ল্যাংগুয়েজ গুলি শেখার জন্য এই ওয়েবসাইটটি খুব ই ভালো।

এই ওয়েবসাইটে ফ্রি যে যে কোর্স গুলি আছে তা করেই একটা সাধারণ মানের ঠিকঠাক ওয়েবসাইট আপনি বানিয়ে ফেলতে পারবেন।

কিন্তু খুব আপডেটেড ওয়েবসাইট যেখানে অনেক বেশি মানুষের সাথে ইন্টারঅ্যাকশন করতে হয় সেরকম ওয়েবসাইটে বানাবার জন্য যে অ্যাডভান্স পদ্ধতির প্রয়োজন হয় তা শিখতে গেলে এই প্ল্যাটফর্মের কোর্স গুলি করে CodeAcademy এর রিসোর্স ব্যবহার করতে পারেন।

তাই প্রথমে W 3 School দিয়ে শুরু করতেই পারেন যারা একদম নতুন কোডিং শিখতে চাইছেন বিনামূল্যে।

অফিসিয়াল ওয়েবসাইট – https://www.w3schools.com

Grasshoper.app –

download 6

বয়স – যে কোনো বয়সী

কোর্স মূল্য – সম্পূর্ণ ফ্রি

এটি খুব বিখ্যাত একটি ওয়েবসাইট ফ্রি তে কোডিং শেখার জন্য যার রিসোর্সেস অসাধারণ। এই প্ল্যাটফর্মটি খুবই মজাদার ভাবে নিজেদের কোর্স গুলিকে সুন্দর করে সাজিয়েছে যাতে কোডিং বোরিং না হয়ে যায়।

আর সত্যি যারা একদম নতুন কোডিং শিখতে চাইছেন , কোডিং এর বিষয়ে যাদের কোনো জ্ঞান নেই তারা এই ওয়েব প্লাটফর্ম টি ব্যবহার করতে পারেন প্রথম ধাপ হিসেবে।

এখানে জাভা স্ক্রিপ্ট যা সারা বিশ্বে যেকোনো প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এর বেসিক বলে ধরা হয় সেটার উপরেই প্রধানত ফোকাস করা হয়। কারণ এই ভাষা টি শিখে গেলে অন্যান্য সব কোডিং ল্যাঙ্গুয়েজের পদ্ধতি পরবর্তী কালে শিখে নেওয়া যাবে।

অফিসিয়াল ওয়েবসাইট – https://grasshopper.app/

Sololearn.com –

download 10

বয়স – যে কোনো বয়সী

কোর্স মূল্য – ফ্রি

যে কেউ শিখতে পারে তার নিজের দরকার ও প্রয়োজন অনুযায়ী। প্রায় ২৬ টা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এখন এই প্ল্যাটফর্মে শেখানো হয়।

এমনকি সবচেয়ে নতুন কোডিং ল্যাংগুয়েজগুলিও এখন থেকে বিনামূল্যে শিখতে পারবে যে কেউ। যথেষ্ট ভালো ওয়েবসাইট নতুনদের জন্য আবার অভিজ্ঞদের দক্ষতা বাড়ানোর জন্যও উপযুক্ত।

অফিসিয়াল ওয়েবসাইট – https://www.sololearn.com/learning

Freecodecamp.com –

download 11

বয়স – যে কোনো বয়সী

কোর্স মূল্য – ফ্র্রি

এই ওয়েবসাইটটিও সম্পূর্ণ রুপে বানানো হয়েছে নতুন কোডিং শিখতে আগ্রহী শিক্ষার্থীদের জন্য যাদের আগের কোনো কোডিং সম্পর্কিত জ্ঞান না থাকলেও চলবে।

সফটওয়্যার ডেভেলপার হিসেবে চাকরি পেতে চাইলে এই সাইট আপনার জন্য খুব কাজের হবে।

অফিসিয়াল ওয়েবসাইট https://www.freecodecamp.org/learn

TheOdinProject.com

download 12

বয়স – যে কোনো বয়সী

কোর্স মূল্য – সম্পূর্ণ ফ্রি

এই ওয়েবসাইটটি সেইসব কোডিং শিখতে আগ্রহী ছাত্রছাত্রীদের জন্য যারা কোডিং এ সম্পূর্ণ অজ্ঞ এবং অন্যান্য বিভিন্ন ওয়েবসাইটে নিজেকে রেজিস্টার করেও কোডিং শিখতে পারেনি।

এখানে কোডিং শিখতে গেলে আগে থেকে কোডিং এর বিষয়ে কোনো জ্ঞান থাকা জরুরি নয়। শুধু কম্পিউটার ব্যবহার করতে জানতে হবে।

অফিসিয়াল ওয়েবসাইট – https://www.theodinproject.com/faq

এই প্ল্যাটফর্মটি Windows কম্পিউটারে রান করানো সম্ভব নয়। শুধুমাত্র linux কম্পিউটারেই রান করানো সম্ভব।

Datacamp.com –

download 13

কোর্স মূল্য – সম্পূর্ণ ফ্রি নয়. প্রতিটা কোর্সের শুধুমাত্র প্রথম চ্যাপ্টার ফ্রি তারপর কোর্সটি সম্পূর্ণ পেতে গেলে অন্ততপক্ষে ৯১২ টাকা প্রতি মাসে দিতে হবে।

এই প্ল্যাটফর্মটি ডাটা সাইন্স এবং অ্যানালিটিক্স এর উপরই স্পেশালাইজেশন করায়।

অফিসিয়াল ওয়েবসাইট – https://www.datacamp.com/

PythonPrinciples.com

download 15

বয়স – যে কোনো বয়সী মানুষ এখানে পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখতে পারবে।

কোর্স মূল্য – এতে ফ্রি ও পেইড , দুই ধরণের কোর্সই আছে। প্রাথমিক পর্যায়ে সম্পূর্ণ বিনামূল্যে শেখানো হয় , তা শেখা হয়ে গেলে কোর্সটি মাত্র $ ২৯ দিয়ে সারাজীবনের জন্য এই ওয়েবসাইটের সমস্ত কোর্স শিখে নেয়া যাবে।

অসাধারণ একটি ওয়েবসাইট একদম প্রথম থেকে python শেখা শুরু করার জন্য। যারা প্রোগ্রামিং দুনিয়াতে নতুন তাদের জন্য খুব ভালো এবং সত্যি খরচ ও সবার সাধ্যের মধ্যে।

অফিসিয়াল ওয়েবসাইটে যানhttps://pythonprinciples.com/purchase/

dash.generalassemb.ly

download 8

বয়স – বড়োদের

মূল্য – সম্পূর্ণ ফ্রি

এখানে HTML, CSS, এবং JAVASCRIPT ফ্রি তে শেখানো হয়।

এই প্ল্যাটফর্ম এই কোর্স গুলি করায় , কারণ –

web layer cake

HTML-

HTML একটা মার্ক আপ ল্যাংগুয়েজ যা আমরা ওয়েব কনটেন্ট কে স্ট্রাকচার দিতে এবং তা অর্থপূর্ণ করতে ব্যবহার করে থাকি।

এই ল্যাঙ্গুয়েজ টি শেখা প্রয়োজন কারণ “HTML is the building block of the web”, মানে যেকোনো আধুনিক ওয়েবসাইট ডিসাইন করতে গেলে এই ভাষা শিখতেই হবে।

যেমন ভাবে যেকোনো শব্দ লেখার আগে আমাদের বর্ণ লিখতে শিখতে হয় তেমনই HTML ও সেই বেসিক ল্যাংগুয়েজ যা ছাড়া যেকোনো ওয়েবসাইট চলতে পারবেনা।

HTML এর সাহায্যেই আমরা আমাদের ওয়েবসাইটে যে কনটেন্ট থাকবে অর্থাৎ যা কিছু নিয়ে পোস্ট বানাবো সেই পোস্ট এর কনটেন্ট এর সাথে নেভিগেশনে কো- অর্ডিনেশন (সাম্যতা ) রক্ষা করে।

HTML এর প্রাথমিক ধারণার জন্য এই নিবন্ধটিও দেখতে পারেন।

CSS –

HTML কনটেন্ট কে বিভিন্ন ভাবে সাজাতে স্টাইল দিতে (যেমন ব্যাকগ্রাউন্ড কালার , ফন্ট সেট করতে ) আমরা CSS ল্যাঙ্গুয়েজ ব্যবহার করি।

এই ল্যাঙ্গুয়েজ টি শেখা প্রয়োজন যদি আপনি কোনো পণ্যের বিজ্ঞাপনের জন্য খুবই আকর্ষণীয় আধুনিক নেভিগেশন এলিমেন্ট যুক্ত , মোবাইল-দর্শক বান্ধব ল্যান্ডিং পেজ বানাতে চান তার জন্য।

JAVASCRIPT-

এটি স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ

এই ভাষাটি আপনি শিখতে পারেন যদি আপনি আপনার ওয়েবসাইট টিকে সম্পূর্ণ রূপে user friendly বা দর্শক বান্ধব করে তুলতে চান অ্যানিমেশন , ২D /৩D গ্রাফিক্স যুক্ত ,ড্রপ এন্ড ড্রপ এফেক্ট দিতে চান ,এবং বহু মানুষের জন্য বিভিন্ন ইন্টারফেসের সুবিধা যুক্ত করতে চান , তাহলে এই ভাষা টি আপনাকে শিখতেই হবে।

উপরের এই তিন টি ল্যাঙ্গুয়েজ হলো ওয়েব টেকনোলজির তিনটি স্তর যা দ্বারা যেকোনো ওয়েবসাইট তৈরী হয় তাই এই উপরের ৩ টি ভাষা শিখে গেলে মোটামুটি আপনি একটা সুন্দর ওয়েবসাইট নিজেই ডিসাইন করতে পারবেন যাতে মোটামুটি বেশিরভাগ কাজ (খুব অ্যাডভান্স নয়) ই হয়ে যাবে।

অফিসিয়াল ওয়েবসাইটে যান – https://dash.generalassemb.ly/

এবার কয়েকটি কোডিং শেখার বাচ্চাদের ওয়েবসাইট দেখা যাক সেইসব বাবা মায়েদের জন্য যারা বিশ্বাস করেন ভালোমতো টাকা খরচ না করলে ভালো শিক্ষা পাওয়া সম্ভব নয় কোনো অবস্থাতেই। এইরূপ বদ্ধমূল ধারণাসম্পন্ন অভিভাবকদের জন্য নিচের সাইটগুলি দেওয়া হলো –

Academy.Zenva.com

download22

বয়স – যে কোনো বয়সী মানুষ

কোর্স মূল্য – প্রথমে ফ্রি কোর্স করে তারপর ভাল লাগলে, মাসিক সাবস্ক্রিপসন নিলে $৩০ এবং এক বছরের সাবস্ক্রিপসন ফী নিলে মাসিক $২৪ পড়বে।

এটি একটি অস্ট্রেলিয়ান ওয়েবসাইট যারা অনলাইনে কোডিং শেখায়। যদিও ওয়েবসাইট গেম বানানো শেখানোর উপরই বেশি ফোকাস করে , এছাড়াও এই ওয়েবসাইট থেকে ডাটা সায়েন্স, ভার্চুয়াল ও অগমেন্টেড রিয়ালিটি, মেশিন লার্নিং, ওয়েব ডেভেলপমেন্ট ও শিখতে পারবেন।

এই ওয়েবসাইটটি বাচ্চাদের জন্য এবং যারা খুব গেম বানাতে ইচ্ছুক তাদের জন্য ভালো। এই প্ল্যাটফর্ম এর প্রতিটা ফাউন্ডেশন মানে বেসিক কোর্স টি যে কেউ বিনামূল্যে করতে পারবে , তারপর যে কোর্সটি পছন্দ হবে সেই কোর্সের পরবর্তী পর্যায় গুলি কিনতে পারবেন।

Zenva সত্যি খুব ভালো প্ল্যাটফর্ম যেখানে কোর্সগুলির কোয়ালিটি ও সত্যি ভালো আবার সস্তাও। কিছুদিন ছাড়া ছাড়াই প্রতিটা কোর্স আপডেট করা হয় সময়ের চাহিদা অনুযায়ী।

অফিসিয়াল ওয়েবসাইটে যানhttps://academy.zenva.com/

Campk -12.com

images 1

গুগল-মাইক্রোসফট-apple- MIT ও হার্ভার্ড এর টিম নিয়ে বানানো একটি গ্লোবাল প্ল্যাটফর্ম , যেখানে সারা পৃথিবীর বিভিন্ন দেশের বাচ্চারা কোডিং শেখে এবং বিভিন্ন প্রজেক্ট বানিয়ে তা শেয়ার করে অর্থাৎ সবাই কানেক্টেড থাকে। সারা বিশ্বের বাচ্চারা কোডিং এর কোন পর্যায়ে আছে তার সাথে নিজেদের অ্যাসেসমেন্ট করতে পারবে।

যেহেতু এটা সত্যি আন্তর্জাতিক মানের বিখ্যাত সংস্থা ও ইউনিভার্সিটিগুলির জয়েন্ট প্ল্যাটফর্ম তাই প্রতিটা ক্লাস কোয়ালিটির বিষয়ে আলাদা করে বলার দরকার নেই।

অসাধারণ ওয়েবসাইট , না কিনলেও অবশ্যই কোর্স গুলি একবার দেখবেন।

এখানে যে যে কোর্সগুলি করানো হয় তা হল –

Mobile App Development

AI & Machine Learning

3D Coding (AR, VR)

Game Development

Python & Data Science

Web Development

Minecraft & Roblox

অফিসিয়াল ওয়েবসাইট – https://campk12.com/

Guvi.in –

download 16

বয়স – বাচ্ছাদের জন্য নয় , বড়োদের জন্য

কোর্স মুল্য – খুবই কম। ফ্রি তেও বেশ কিছু কোর্স আছে।

এটি ভারতীয় একটা ওয়েবসাইট যারা অনলাইন কোডিং শেখাচ্ছে তাও আবার হিন্দি , তামিল, তেলেগু ইংলিশ সহ বিভিন্ন ভাষায়।

এখানে যে যে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সেখান হয় সেগুলি হল –

C , C ++, Java , পাইথন সোহো আরো বেশ কিছু কোর্স করানো হয় খুবই কম দামে এবং যে কেউ যাদের কোডিং এর বিষয়ে জ্ঞান নেই তারাও শুরু করতে পারেন এখান থেকেই।

অফিসিয়াল ওয়েবসাইটে যানhttps://www.guvi.in/

এই নিবন্ধে বেশ কিছু পেইড ও ফ্রী কোডিং শেখার সাইট তুলে ধরা হলো, আশা করি এই তালিকা থেকে সেইসমস্ত অভিভাবকরা কিছুটা হলেও উপকৃত হবে যারা নিজেদের সন্তানদের কোডিং শেখানোর ব্যাপারে উদ্বিগ্ন।

আর ডিজিটাল মাধ্যমে অভ্যস্ত যেসব ছাত্রছাত্রী বন্ধুরা এই নিবন্ধটি পড়ছো তাদের বলি তোমরা আর দেরি না করে এই তালিকা থেকে নিজেদের পছন্দমতো ওয়েবসাইট বেছে নিয়ে নিখরচায় কোডিং শেখা শুরু করে দাও।

ডিজিটাল মার্কেটিং কি ?

উচ্চমাধ্যমিকের পর কি করা উচিত ?

DMCA.com Protection Status

Spread the love

1 thought on “কম্পিউটার কোডিং কি? বিনামূল্যে কোডিং শেখার সাইট”

Leave a Comment

error: Content is protected !!