সরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য ৫ টি সেরা ওয়েবসাইট

by

সরকারি চাকরির সংখ্যা সীমিত এবং প্রতিযোগীর সংখ্যা প্রচুর, এই সীমিত সংখ্যার প্রতিযোগিতামূলক চাকরিতে নিজের জায়গা তৈরি করতে দরকার সঠিক প্রস্তুতি।

তাই সরকারি চাকরির পরীক্ষার জন্য কোন কোচিং সেন্টার ভালো, বা কোন টিচার খুব ভালো পড়ায় এই সমস্ত কিছু নিয়েই ছাত্রছাত্রীরা প্রচুর মাথা ঘামায় এবং অর্থ ও সময় দুটোই নষ্ট করে, কিন্তু মনে রাখা দরকার যে কোনো পরীক্ষাতেই ভালো টিচার বা কোচিং এর থেকেও যেটা সবচেয়ে বেশি জরুরি সেটা হলো প্র্যাকটিস।

প্র্যাক্টিসের কোনো বিকল্প নেই আর সেটা এখন ইন্টারনেটের দৌলতে যে কেউ বাড়িতে বসেই করতে পারে। তার জন্য টাকা খরচ করে কোনো নামজাদা কোচিং সেন্টারে ভর্তি হওয়ার দরকার নেই।

আর কোনো কোচিং এ যেতে হলে যে সময়টা যাতায়াতে নষ্ট করবেন বাড়িতে আপনি সেই অতিরিক্ত সময়টাও প্র্যাক্টিস করলে নিশ্চিতভাবে প্রস্তুতিতে আরো এগিয়ে যাবেন।

এছাড়াও কম্পিটিটিভ পরীক্ষার জন্য পড়ানোর প্রতিষ্ঠানগুলোতে এতো ভিড়, তারা পরীক্ষার জন্য গাইড করে এবং অজস্র স্টাডি মেটেরিয়ালও দেবে কিন্তু সেগুলো শেষমেশ পড়তে হবে আপনাকে নিজেকেই, এছাড়াও সেখানে পড়াশুনোর খরচ বহন করাও সবার সাধ্যের মধ্যে নয়।

কিন্তু সরকারী চাকরির পরীক্ষার দৌড়ে টিকে থাকতে গেলে প্রথমে চাই সঠিক স্টাডি মেটেরিয়াল এবং তারপর আসে প্র্যাক্টিস,আর এই প্র্যাক্টিসই দীর্ঘকালীন মেয়াদে সবচেয়ে গুর্রুত্বপূর্ণ।

প্রস্তুতির শুরুতে আপনি দরকারি অঙ্কের বই, ইংরেজির বই এবং অন্যান্য সরকারি চাকরির প্রস্তুতির বই কিনে পড়া শুরু করতে পারেন।

কিন্তু অনেক কিছু পড়তে হবে, সেগুলো মনে রাখতে হবে। সব বিষয় রোজ পড়া সম্ভব নয়, তাই ভুলে যাওয়াও খুবই স্বাভাবিক। আর এখানেই গুরুত্ব প্র্যাকটিস সেট নিয়ে রোজ প্রশ্ন উত্তর প্র্যাকটিস করা ও পরীক্ষা দেওয়ার।

কিন্তু এত প্র্যাকটিস সেট পাওয়া যাবে কোথায়, কোনো ইনস্টিটিউট এ না পড়লে? আবার সেইরকম প্র্যাকটিস সেটই রোজ পরীক্ষা দিয়ে প্র্যাকটিস করতে হবে যা সত্যি আসল পরীক্ষার মানের সমতুল্য।

ইন্টারনেট এ স্টাডি মেটেরিয়াল তো প্রচুর কিন্তু তা বেশিরভাগই আসল পরীক্ষার সমতুল্য নয়। এছাড়াও বর্তমানে কেন্দ্র ও রাজ্য সরকারি পরীক্ষাগুলির প্রশ্নের ধাঁচও বদলাচ্ছে।

তাই সত্যিই প্রয়োজন ভালো পেশাদারি প্রশিক্ষক যারা এই নিয়ত পরিবর্তিত ধাঁচের প্রশ্নপত্রের মান অনুযায়ী ছাত্রছাত্রীদের স্টাডি মেটেরিয়াল ও প্র্যাকটিস সেট পর্যাপ্ত পরিমানে প্রদান করবে যার সাহায্যে রোজই নিয়ম করে ছাত্রছাত্রীরা যেকোনো বিষয় অধ্যয়ন করে সেই বিষয়ে পরীক্ষা দিয়ে নিজেকে সঠিক ভাবে প্রস্তুত করতে পারবে।

আর এই কারণেই তৈরী হয়েছে বেশ কিছু এডুকেশনাল ওয়েবসাইট, যাদের পেশাদারি নাম এড-টেক ওয়েবসাইট।

এই এড-টেক সাইটগুলোর বিশেষত্ব কি ?

বিনামূল্যে বা কিছু ক্ষেত্রে খুবই সামান্য মূল্য দিয়ে এই সমস্ত ওয়েবসাইটগুলোতে পড়াশুনো ও প্র্যাকটিস করা যায়। এরা প্রতিটা পরীক্ষার সিলেবাস অনুযায়ী আলাদা আলাদা কোর্স বানায়।

বেশিরভাগ ছাত্রছাত্রীরাই একসাথে বিভিন্ন ধরণের পরীক্ষা দেয়, যেমন রেল, পোস্ট অফিস ও দেয়, ব্যাঙ্ক এর PO ও ক্লার্ক ও দেয়, আবার রাজ্য সরকারি ক্লার্ক, সুপারিনটেনডেন্ট, WBCS ও দেয়।

এতগুলো পরীক্ষার সিলেবাস বিভিন্ন কিন্তু এমন নয় যে এতগুলো পরীক্ষার প্রস্তুতি নেবার জন্য বিভিন্ন বিভিন্ন এড-টেক ওয়েবসাইটে আলাদা আলাদা কোর্স কিনতে হবে।

কারণ এই সাইটগুলি সমস্ত পরীক্ষার কথা মাথায় রেখেই বিভিন্ন পরীক্ষার বিভিন্ন কোর্স বানায় যা স্বল্পমূল্যে পাওয়া যায়।

এবার দেখে নেওয়া যাক এখনো অবধি ৬ টি সবচেয়ে ভালো এডুকেশনাল ওয়েবসাইট বা এড-টেক যা আপনাকে প্রতিযোগিতা মূলক চাকরির পরীক্ষার প্রস্তুতিতে এগিয়ে যেতে সাহায্য করবে।

Testbook

testbook-for-govt-job-preparation-চাকরির-পরীক্ষার-প্রস্তুতির-সাইট

টেস্টবুক ব্যাঙ্কের বিভিন্ন পরীক্ষা (PO, ক্লার্ক ইত্যাদি) এবং SSC (কেন্দ্রীয় স্টাফ সিলেকশন কমিশন) র পরীক্ষার জন্য খুবই উপযোগী, এছাড়াও UPSC, ডিফেন্স ও ইঞ্জিনিয়ারিং এর বিভিন্ন পরীক্ষার জন্যও এদের কোর্স এবং স্টাডি মেটেরিয়াল যথেষ্ট ভালো।

টেস্টবুক এ অনলাইন প্রতিটা পরীক্ষার প্যাটার্ন অনুযায়ী প্রতি বিষয়ে আলাদা আলাদা মক টেস্ট, লাইভ মকটেস্ট দেবার সুযোগ আছে এবং প্রতিটাই যথেষ্ট ভালো মানের। এছাড়াও ইন্টারেক্টিভ ক্লাস, ডাউট ক্লাস, পিডিএফ স্টাডি মেটেরিয়াল, বিগত বছরের প্রশ্নোত্তর সমস্ত কিছু এখানে পাওয়া যাবে।

এদের টেস্ট পাসের মূল্য খুবই কম। যথেষ্ট কম টাকাতে আপনি অজস্র মক টেস্ট এবং বিভিন্ন পরীক্ষা অনুযায়ী নির্দিষ্ট কোর্স আপনার হাতের নাগালে পেয়ে যাবেন।

টেস্টবুক পাস্ প্রো তে আপনি সারা বছরের জন্য প্রায় ৩৩০ টির বেশি পরীক্ষার জন্য ৭০০০০ এর ও বেশি মক টেস্ট ,৮০০০ এর উপর অনলাইন ক্লাস এবং ২৮০০০ এর বেশি PDF ও স্টাডি নোটস পাবেন। এই পাস এর মূল্য হলো মাসিক ৪১৩ টাকা মাত্র।

কিন্তু আপনি ৫৯৭ টাকা দিয়ে ২ বছরের পাস্ প্রো কিনে নিতে পারেন, সেটাই সবচেয়ে লাভজনক হবে।

যদি কোনো লাইভ কোর্সে সরাসরি সুযোগ নিতে হয় তাহলে আলাদাভাবে তার মূল্য দিতে হবে। এদের স্কিল অ্যাকাডেমি থেকে আপনি প্রফেশনাল কোর্সও শিখতে পারেন।

Adda247

adda-24-7-logo

আড্ডা ২৪ *৭ সবচেয়ে বেশি প্রচলিত নিচের ক্ষেত্রগুলিতে

ক) ব্যাঙ্ক এর বিভিন্ন পোস্ট টেকনিক্যাল ও নন টেকনিক্যাল (ক্লার্ক, প্রবেশনারি অফিসার PO ,SO

খ) SSC (স্টাফ সিলেকশন কমিশন এর ) বিভিন্ন পোস্ট, ইন্সুরেন্স ও ডিফেন্স।

গ) বর্তমানে এরা পশ্চিমবঙ্গের PSC এর অধীনে বিভিন্ন সরকারি পরীক্ষা (WBCS সহ),পুলিশ সার্ভিস রিক্রুটমেন্ট পরীক্ষার জন্য ও কোর্স তৈরী করেছে এবং তা যথেষ্ট ভালো যাতে অনলাইন ক্লাস, স্টাডি মেটেরিয়াল, রেকর্ডেড ক্লাস ও থাকবে।

কোর্স গুলো বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই আছে।

চাইলে শুধু প্র্যাক্টিস সেট টেস্ট সিরিজ ও কিনতে পারেন আবার চাইলে পুরো লাইভ ক্লাস সমেত কোর্স ও কিনতে পারেন।

কোর্স ও মক টেস্টের মূল্য পরীক্ষা অনুযায়ী আলাদা আলাদা।

আনঅ্যাকাডেমি

Untitled design 40 compressed

নিয়মিত রোজ লাইভ অনলাইন ক্লাস, সেই ক্লাসে কোনো পড়া বুঝতে অসুবিধা হলে শিক্ষকদেরদের সাথে কথা বলার সরাসরি সুযোগ।

যথেষ্ট ভালো মনের স্টাডি মেটেরিয়াল , পিডিএফ ক্লাস নোটস , আনলিমিটেড মক টেস্ট এর সুবিধা।

কি কি কোর্স অফার করে?

UPSC , WBCS , রাজ্য সরকারের PSC এর পরীক্ষা , রেল ব্যাংক , SSC.

যদিও এই প্ল্যাটফর্মটি এখন বেশি ফোকাস করছে কম্পিটিটিভ চাকরির পরীক্ষাগুলোর মধ্যে UPSC ও রাজ্য PSC এর পরীক্ষাতে, যেমন আমাদের এখানে WBCS শুরু করেছে।

ByJu’s Exam Prep

byjus exam prep

আগে এই চাকরির পরীক্ষার প্রস্তুতির ওয়েবসাইটটির নাম ছিল GradeUp পরবর্তীতে বাইজু’স এদের অধিগ্রহণ করে।

ব্যাঙ্ক, SSC, UPSC, ডিফেন্স, বিভিন্ন রাজ্যের Psc ছাড়াও Gate অথবা MBA বা Law পরীক্ষার এন্ট্রান্স এর স্টাডি মেটেরিয়াল এখানে পাবেন।

পরীক্ষা অনুযায়ী খুবই কম দামে এদের টেস্ট সিরিজ কিনতে পারেন।

Oliveboard

Oliveboard logo

মূলত এরা ব্যাঙ্কিং, ইন্স্যুরেন্স ও UPSC র প্রস্তুতিতে সহায়তা করে।

এছাড়াও ভারতের বিভিন্ন রাজ্যের পরীক্ষাগুলির টেস্ট সিরিজ ও পাওয়া যায়।

সমস্ত পরীক্ষারই অন্তত একটি করে মক টেস্ট আপনি সম্পূর্ণ বিনামূল্যে দিতে পারবেন।

পেইড কোর্সে অতিরিক্ত ৫% ছাড় পেতে REF35401889816 এই কুপন কোডটি ব্যবহার করুন।

এছাড়াও Wifistudy (unacademy দ্বারা অধিগৃহীত) র ইউটিউব চ্যানেল বা Mahendraguru র ইউটিউব চ্যানেল ও ওয়েবসাইট থেকে যথেষ্ট স্টাডি মেটেরিয়াল ও ভিডিও পেয়ে যাবেন।

সুতরাং বুঝতেই পারছেন যে ঘরে বসেও আপনি ভালোভাবেই প্রস্তুতি নিতে পারবেন, কোচিং নিতেই হবে নইলে কিছু হওয়ার নয় এরকম ভাবনা একদমই অযৌক্তিক।

আশা করা যায় এই ওয়েবসাইটগুলি আপনাদের কাজে লাগবে এবং যারা চাকরির প্রস্তুতি নিচ্ছে তাদের সাথে নিবন্ধটি শেয়ার করতে ভুলবেন না।

বিনামূল্যে কোডিং শেখার ওয়েবসাইট

গ্র্যাজুয়েশনের পরে কোন কোন সরকারি চাকরির জন্য আবেদন করা যায়

উচ্চমাধ্যমিকে আর্টস নিয়ে পড়ার পর কি কি করা যায়?

লিঙ্কডইন কি ? লিঙ্কডইন ব্যবহারের সঠিক নিয়ম কি ?

DMCA.com Protection Status

Spread the love

1 thought on “সরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য ৫ টি সেরা ওয়েবসাইট”

Leave a Comment

error: Content is protected !!