থিঙ্ক অ্যান্ড গ্রো রিচ|Think & Grow Rich Bengali Summary

by

নেপোলিয়ন হিল রচিত থিঙ্ক অ্যান্ড গ্রো রিচ এমন একটি বই যা প্রত্যেকের পড়া উচিত , আপনি যদি এর আগে কোনো বই পড়ে না থাকেন বা পরেও আপনার কোনো বই পড়ার ইচ্ছা না থেকে থাকে তবুও আপনার অন্তত এই একটি বই অবশ্যই পড়া দরকার।

আমার অন্যান্য সারাংশমূলক নিবন্ধগুলির মতো এই নিবন্ধেও খুব সংক্ষিপ্তাকারে এই বইটির মূল বক্তব্য তুলে ধরব।

থিঙ্ক অ্যান্ড গ্রো রিচ – ধনী হবার ১৩ টি মূলমন্ত্র

Desire –  ইচ্ছা বা বাসনা এখান থেকেই সব কিছুর শুরু, এই ইচ্ছা সাদামাটা হলে চলবে না, হতে হবে Burning desire অর্থাৎ জ্বলন্ত ইচ্ছা।

যখন আপনার মনে কোনো কিছু করার বা পাওয়ার ইচ্ছা জন্ম নেয় তখন মনে রাখবেন সেটা অর্জন করার সামর্থ্যও আপনার আছে।

কি চান সেটা খুব ভালোভাবে নিশ্চিত করুন এবং সেটা কতটা তীব্রভাবে চান, এবং সেই চাওয়াটাকে ততদিন অবধি একই উদ্যমে জিইয়ে রাখুন যতক্ষণ না সেটা আপনি অর্জন করতে পারছেন।

ইচ্ছা বা desire কে কাজে লাগিয়ে আপনি কিভাবে ধনী হবেন সেই বিষয়ে লেখক ৬ টি ধাপের কথা বলেছেন 

১. নিজের মনে ঠিক করুন ধনী হবার জন্য বা আর্থিক স্বাধীনতা লাভের জন্য ঠিক কত টাকা আপনি চান , ‘ আমার অনেক টাকা চাই ‘ এরম ভাবলে হবে না, টাকার অঙ্ক নির্দিষ্ট করুন।

২. ওই পরিমান টাকার পরিবর্তে আপনি কি প্রদান করবেন সেটাও নিশ্চিত করুন।

৩. ঠিক কোন সময়ের মধ্যে আপনি ওই পরিমাণ টাকা অর্জন করবেন সেই তারিখটাও নির্দিষ্ট করুন।

৪. আপনার এই ইচ্ছা পূর্ণ করার জন্য নির্দিষ্ট পরিকল্পনা তৈরি করুন এবং একটুও বিলম্ব না করে সেই পরিকল্পনা মাফিক কাজ করতে শুরু করে দিন।

৫. আপনি ঠিক কত টাকা চান, কোন তারিখের মধ্যে চান, সেই পরিমাণ টাকা লাভের জন্য আপনি কি প্রদান করবেন, এবং আপনার পরিকল্পনা এই সব কিছু আপনি পরিষ্কার করে লিখুন। (কম্পিউটার বা মোবাইলে নয়, পরিষ্কার সাদা কাগজে নিজের হাতে লিখুন)।

৬.  প্রত্যহ সকালে ঘুম থেকে উঠে এবং রাত্রে শুতে যাওয়ার আগে আপনার এই লেখাটি জোরে জোরে পড়ুন। এর ফলে আপনার অবচেতন মন বিশ্বাস করবে যে আপনি এই পরিমাণ টাকার অধিকারি।

Faith – বিশ্বাস হলো মনের একটি অতীব গুরুত্বপূর্ণ অবস্থা। আপনার কাঙ্খিত লক্ষ্য পূরণের আনন্দ কল্পনায় অনুভব করুন, মনে করুন যা যা আপনি চান সবই ইতিমধ্যেই আপনি পেয়ে গেছেন, এবং আপনার এই অবিরত চিন্তার মাধ্যমে আপনার অবচেতন মনকে বিশ্বাস করান সেই সমস্ত কিছু যা আপনি পেতে চান।

Auto-Suggestion – auto-suggestion বা self suggestion হলো সেই সমস্ত চিন্তা যা আমরা আমাদের মনে গেঁথে ফেলি, যে কোনো চিন্তা তা ইতিবাচক হোক বা নেতিবাচক তা চেতন মনকে অতিক্রম করে অবচেতনে প্রবেশ করে এই auto-suggestion এর মাধ্যমে।

আমরা আমাদের পঞ্চেন্দ্রিয়ের মাধ্যমে গ্রহণ করে চেতন মনে যে সমস্ত চিন্তাকে ধরে রাখি তাই ধীরে ধীরে অবচেতনে প্রবেশ করে এবং যে কোনো মানুষের সম্পূর্ণ সামর্থ্য আছে নিজের চিন্তাকে নিয়ন্ত্রণ করার।

আমরা নিজেরাই ঠিক করতে পারি যে কোন চিন্তাকে আমরা আমাদের অবচেতনে প্রবেশ করতে দেব আর কোন চিন্তাকে দেব না , এর জন্য ক্রমাগত অভ্যাস প্রয়োজন যা বেশিরভাগ মানুষ করে না।

Specialized Knowledge – আপনার কাঙ্খিত অর্থ লাভের জন্য আপনাকেও পরিবর্তে কিছু প্রদান করতে হবে, হতে পারে সেটা কোনো ধরণের পরিষেবা বা কাজ, যাই করুন না কেন তাতে আপনাকে নিজেকে বিশেষভাবে দক্ষ করে তুলতে হবে।

শুধু জ্ঞান থাকা যথেষ্ট নয়, সেই জ্ঞানকে সঠিকভাবে কাজে লাগানো খুব জরুরি, তাই যে কোনো একটি বিষয়ে নিজের জ্ঞানকে ক্রমাগত সমৃদ্ধ করতে থাকুন এবং নিজেকে বিশেষভাবে দক্ষ করে তুলুন।

Imagination – বলা হয়ে থাকে মানুষ সেই সবকিছু গড়তে পারে যা সে কল্পনা করতে পারে, কল্পনাশক্তির ক্ষমতা অসীম, আমাদের ইচ্ছা, আকাঙ্খা, পরিকল্পনা সমস্ত কিছু আগে কল্পনায় রূপায়িত হয় এবং পরে তা বাস্তবিক রূপ পায়।

Organised Planning – আপনার ইচ্ছাশক্তি দিয়ে আপনি যা কিছু কল্পনা করেছেন তাকে বাস্তবে পরিণত করার জন্য সেই অনুযায়ী কাজ করা একান্ত জরুরি, আর সেই কাজ সঠিকভাবে করার জন্য দরকার সুশৃঙ্খল ও সুনির্দিষ্ট পরিকল্পনা। সঠিক পরিকল্পনা ব্যতীত কোনো কাজে সফলতা পাওয়া অসম্ভব।

Decision – খুব ভেবেচিন্তে সিদ্ধান্ত নিন এবং একবার সেই সিদ্ধান্ত নেওয়ার পর সেই সিদ্ধান্তে অনড় থাকুন, অন্য্ কারো কথায় বা কোনো নেতিবাচক প্রভাবে নিজের সিদ্ধান্ত থেকে সরে যাবেন না।

Persistence – সফলতা ও ব্যর্থতার মধ্যে কোনটা আপনি পাবেন তা নির্ভর করে আপনার অধ্যবসায়ের উপর, যতই বাধা আসুক, যতরকমের অসুবিধা থাকুক, যদি নিজের সিদ্ধান্তে অবিচল থেকে লক্ষ্যপূরণের উদ্দেশ্যে একভাবে সম্পূর্ণ বিশ্বাস নিয়ে অধ্যবসায়ের সাথে এগিয়ে যান তবে সাফল্য অবশ্যম্ভাবী।

Mastermind সমমনস্ক ব্যক্তিদের সাথে সংযোগ গড়ে তুলুন, এর ফলে আপনার বিশ্বাস আরো জোরদার হবে, আপনি নতুন নতুন সুযোগ খুঁজে পাবেন , আপনার পরিকল্পনা আরো সমৃদ্ধ হবে এবং দ্রুত আপনি আপনার লক্ষ্যে পৌঁছতে পারবেন।

Transmutation – এর অর্থ হলো রূপান্তর, লেখক বলেছেন মানুষের তীব্রতম আকাঙ্খাগুলির মধ্যে অন্যতম হলো যৌন ইচ্ছা বা মিলনের আকাঙ্খা, এই ইচ্ছার তীব্রতাকে শারীরিক ভাবে প্রকাশ না করে যদি কোনো সৃজনশীল বা সৃষ্টিশীল কাজে রূপান্তরিত করা যায় তবে তা অসামান্য ফলদান করবে।

The Subconscious Mind – আপনার অবচেতন মন কখনও বিশ্রাম নেয় না, সর্বদা কাজ করে চলে , এর ক্ষমতাকে কাজে লাগান। আপনার অবচেতন মনের শক্তি সংক্রান্ত নিবন্ধটি পড়ুন।

The Brain – আমাদের মস্তিস্ক অত্যন্ত শক্তিশালী, আপনার চিন্তা, ইচ্ছা , বিশ্বাস , পরিকল্পনা সবকিছুই মস্তিষ্কের মাধ্যমে ঘটে। প্রতিটি তরঙ্গের একটি নির্দিষ্ট কম্পাঙ্ক থাকে, একটি সাধারণ চিন্তার তুলনায় একটি জোরালো ইচ্ছা ও বিশ্বাসে পরিপূর্ণ চিন্তার কম্পাঙ্কের তীব্রতা অনেক বেশি হয়।

আপনি নিজের চিন্তাধারার পরিবর্তনের মাধ্যমে নিজের কম্পাঙ্ক বদলাতে পারেন এবং ইতিবাচক কম্পাঙ্কের চিন্তা ও পরিস্থিতিকে আকৃষ্ট করতে পারেন।

The Sixth Sense – এই ব্রহ্মান্ডের অসীম শক্তির উৎসের সাথে আমরা সংযুক্ত হতে পারি নিজেদের ষষ্ঠ ইন্দ্রিয়ের দ্বারা , এটি হলো আমাদের অবচেতন মনের সেই অংশ যা আপনার অজ্ঞাতেই আপনাকে নানা সুযোগ এনে দেয়।

এই ১৩টি নীতি সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা পেতে ও তা নিজের জীবনে সঠিকভাবে কাজে লাগাবার উপায় জানতে থিঙ্ক অ্যান্ড গ্রো রিচ বইটি সংগ্ৰহ করে অবশ্যই পড়ুন।

রিচ ড্যাড পুওর ড্যাড – বাংলা সারমর্ম

The Monk Who Sold His Ferrari – আপন ঐশ্বর্য্য ত্যাগ করা এক সন্ন্যাসী

The Richest Man In Babylon (ব্যাবিলনের সবচেয়ে ধনী ব্যক্তি) – বাংলা সারাংশ

DMCA.com Protection Status

Spread the love

Leave a Comment

error: Content is protected !!