CAGR কি? XIRR কি? এগুলি কি কাজে লাগে?

by

CAGR কি?

CAGR হলো Compound Annual Growth Rate. আপনার বিনিয়োগকৃত নির্দিষ্ট পরিমাণ অর্থ একটি নির্দিষ্ট সময়ের ব্যবধানে প্রতি বছর গড়ে কত হারে বৃদ্ধি পেয়েছে তা নির্ণয় করতে কাজে লাগে এই CAGR।

আরো সহজ করে বলা যাক, ছোটবেলায় আপনি অবশ্যই চক্রবৃদ্ধি সুদের অঙ্ক করেছেন, এবং বেশিরভাগ ক্ষেত্রেই আমাদের নির্ণয় করতে হতো কিছু পরিমাণ টাকা প্রদত্ত সময় ও সুদের হারে বেড়ে কত টাকা হবে, তবে কিছু ক্ষেত্রে সুদের হার ও বের করতে হতো আর সেই সুদের হার ই হলো CAGR।

আশা করি এই সূত্রটি অনেকেরই মনে আছে A = P (1+r/100)^n

যেখানে A হলো নির্দিষ্ট সময়ের পরে প্রাপ্ত মোট অর্থের পরিমাণ, P হলো প্রাথমিক অর্থের পরিমাণ বা মূলধন, r হলো সুদের হার এবং n হলো কত বছর আপনার টাকা বিনিয়োগকৃত অবস্থায় রয়েছে তার পরিমাণ।

এবার উপরের সূত্রটিকেই ঘুরিয়ে ;লেখা যেতে পারে

A/P = (1+r/100)^n

বা, (A/P)^1/n = 1+r/100

বা, (A/P)^1/n – 1 = r/100

বা, {(A/P)^1/n – 1}*100 = r

অর্থাৎ, r = {(A/P)^1/n – 1}*100

যদিও ফর্মুলাটি দেখে বিষয়টি জটিল বলে মনে হতেও পারে কিন্তু Excel ব্যবহার করে আপনি কয়েক মিনিটেই CAGR এর ভ্যালু বের করে নিতে পারবেন।

তাছাড়াও এখন অনলাইনে যেকোনো CAGR calculator এ শুধুমাত্র data input করে কয়েক সেকেন্ডে ভ্যালু পেয়ে যাবেন।

CAGR কখন কাজে লাগে?

ধরা যাক আপনি কোনো মিউচুয়াল ফান্ডে lumpsum ইনভেস্টমেন্ট করবেন, অর্থাৎ এককালীন কিছু পরিমাণ টাকা বিনিয়োগ করলেন। এবার সেই টাকায় প্রথম বছরে সুদ পেলেন ১২%, তার পরবর্তী বছরে পেলেন ১৬%, আবার তার পরের বছরে পেলেন ২৮%, এবং তার পরের বছরে হয়তো মাত্র ৮% পেলেন এভাবে চলতে থাকলে আপনি যদি জানতে চান যে বছরে আপনি কত হারে সুদ পাচ্ছেন তবে কাজে লাগে CAGR।

অথবা কোনো ইন্স্যুরেন্স এজেন্ট আপনাকে একটি লোভনীয় স্কিম এর কথা বললো যেখানে আপনি এককালীন ৫ লক্ষ টাকা বিনিয়োগ করে ২৫ বছর পরে ৩০ লক্ষ টাকা পাবেন, শুধুমাত্র ভবিষ্যতের এমাউন্টের কথা ভেবে সিদ্ধান্ত না নিয়ে এরকম ক্ষেত্রে কাজে লাগান CAGR এবং নির্ণয় করে দেখে নিন সত্যিই আপনার টাকা কত হারে বাড়ছে।

CAGR কখন কাজে লাগে না ?

CAGR কাজে লাগে এককালীন বিনিয়োগের ক্ষেত্রে অর্থাৎ আপনি কোনো জায়গায় lumpsum ইনভেস্টমেন্ট করলে, কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই আমরা তা করিনা, আমরা বিভিন্ন সময়ের অন্তরে বিভিন্ন পরিমাণ টাকা বিনিয়োগ করি এবং মাঝে মধ্যে তা তুলেও নিই অথবা মিউচুয়াল ফান্ডের ক্ষেত্রে বেশিরভাগ লোক SIP করে। এইসমস্ত ক্ষেত্রে CAGR কার্যকরী নয়, এই ধরনের বিনিয়োগের ক্ষেত্রে বাৎসরিক সুদের হার নির্ণয়ে কাজে লাগে XIRR।

CAGR-ও-XIRR-কি
CAGR ও XIRR

XIRR কি?

XIRR হচ্ছে modified CAGR, এর পুরো কথা হলো Extended Internal Rate of Return. এটি কখন কাজে লাগে তা আগের অনুচ্ছেদেই বলা হয়েছে।

XIRR কিভাবে বের করবেন?

যে কোনো গণনার কাজ আমরা এখন এক্সেল ব্যবহার করেই করি, তাই XIRR গণনার জন্য একটি column এ সেই সমস্ত তারিখ লিখুন যেগুলিতে আপনি টাকা invest বা withdraw করেছেন এবং তার পাশের column এ ইনভেস্ট করা টাকাকে ‘-‘ বা নেগেটিভ sign দিয়ে এবং withdraw করা টাকাকে postive রেখে লিখুন, তারিখ অবশ্যই dd-mm-yyyy বা dd/mm/yyyy হিসেবে লিখবেন যাতে এক্সেল সেটিকে তারিখ হিসেবেই ধরে, এরপর ফর্মুলা অত্যন্ত সাধারণ লিখুন XIRR (সমস্ত বিনিয়োগে ও উইথড্রয়াল এর column কে সিলেক্ট করুন,একটি কমা ব্যবহার করুন এরপর সমস্ত তারিখের column কে সিলেক্ট করুন) এবং enter প্রেস করুন। শতাংশের হিসেবে পাওয়ার জন্য ১০০ গুণ করে নেবেন।

আশা করি CAGR ও XIRR কি এবং এগুলি আপনার কি কাজে লাগতে পারে তা বোঝানো গেছে, তাই এবার বিনিয়োগ করুন আত্মবিশ্বাসী হয়ে। শুধুমাত্র আবেগের বশবর্তী হয়ে কোনো বিনিয়োগের সিদ্ধান্ত নেবেন না যা ভবিষ্যতে আপনার আক্ষেপের কারণ হয়ে দাঁড়াবে।

যদি আপনি শেয়ার বাজারে বা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে চান তাহলে সবচেয়ে ভালো ডিসকাউন্ট ব্রোকারদুটি হলো –

Upstox (জনপ্রিয় উদীয়মান ডিসকাউন্ট ব্রোকার) – সম্পূর্ণ বিনামূল্যে অ্যাকাউন্ট খুলুন

Zerodha (ভারতের বৃহত্তম ডিসকাউন্ট ব্রোকার) – অ্যাকাউন্ট ওপেনিং ফীস ২০০ টাকা

বিশেষ দ্রষ্টব্য : এই নিবন্ধ কোনোভাবেই বিনিয়োগের পরামর্শ দেবার জন্য নয়, এটি শুধুমাত্র তথ্যমূলক,বিনিয়োগের সিদ্ধান্ত একান্তই পাঠকের ব্যক্তিগত।

      শেয়ার বাজার থেকে নিয়মিত আয়ের উপায়

      টাকার দশটি সূত্র যা আপনার জীবন বদলে দেবে

      ফিক্সড ডিপোজিট কি ? ফিক্সড ডিপোজিটে টাকা রাখা কতটা লাভজনক ?

      DMCA.com Protection Status

      Spread the love

      Leave a Comment

      error: Content is protected !!