চাকরির পরীক্ষার জন্য ইংরেজির ভালো বই

by

চাকরির জন্য ইংরেজি প্রস্তুতি কিভাবে নেওয়া উচিত ও কি কি বই পড়া উচিত ? এই প্রশ্নটি যারা প্রথম ভাবছে যে সরকারি চাকরির জন্য পড়াশোনা শুরু করবে, তাদের সবার মনের মধ্যে আসা খুবই স্বাভাবিক। তাই এই প্রশ্নের সমাধান করতেই এই নিবন্ধ ।

ইংলিশের ক্ষেত্রে একটা বই পড়ার থেকে বেশ কয়েকটি বই পড়া ভালো। কারণ চাকরির প্রস্তুতির জন্য ইংরেজি বই গুলি (যেগুলি বাজারে প্রচলিত ) সেখানে ইডিয়ামস, ফ্রেস, গ্রামার সবকিছুই খুব ভালো ভাবে দেওয়া আছে এরকম বই পাওয়া যায়না।

কোনো বইতে খুব ভালো গ্রামার তো কোনোটাতে ইডিয়ামস ফ্রেস অনেক দেওয়া তো আবার কোনোটাতে প্র্যাকটিস সেট অনেক দেওয়া। তাই অন্তত ২ টি বই পড়তেই হবে।

ইংরেজির কিছু দরকারি বই প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য

১. অবজেক্টিভ জেনেরাল ইংলিশ (SP BAKSHI )-

এই বইটা যারা কম্পিটিটিভ পরীক্ষার জন্য পড়াশোনা করে তাদের সবার কাছে আছে। আর সত্যি খুব কমপ্যাক্ট বই।

ইংলিশ গ্রামারের প্রায় সব কিছুই আছে এবং তা যথেষ্ট সুন্দর ভাবে দেওয়া।এই বইটা অতি আবশ্যক এবং পড়ুয়াদের কাছে থাকা একান্ত বাঞ্ছনীয় কেন্দ্রীয় ও রাজ্য সরকারি সব ধরণের পরীক্ষার জন্যই।

২. হায়ার ইংলিশ গ্রামার অ্যান্ড কম্পোজিশন ( PK De sarkar )-

এটাও যেকোনো পরীক্ষার জন্য অপরিহার্য। মনে করা হয় রাজ্য সরকারের WBCS পরীক্ষা পাস্ করতে গেলে এই বই অতি আবশ্যিক, কারণ এতে সব বিষয় এতো সুন্দরভাবে বোঝানো যে যদি কেউ ইংরেজি ভালো না জানে সেও এই বই দেখে ইংরেজি শিখতে চাইবে ভালো করে।

৩. High school wren and martin english grammar and composition

বহুদিন ধরে প্রচলিত খুবই বিখ্যাত ও প্রয়োজনীয় ইংরেজি গ্রামার বই। নিঃসন্দেহে খুবই ভালো।

৪. high school wren and martin English grammar and composition + KEY to English grammar and composition (২ টি বই একসাথে )

৫. জেনারেল ইংলিশ বুক আগরওয়াল পাবলিকেশন

এই বইটা বর্তমানে খুবই প্রচলিত। এখানে বেশীরভাগ অবজেক্টিভ টাইপ প্রশ্নতেই বেশি গুরুত্ব দেওয়া হয়েছে।

এবার দেখে নেওয়া যাক সাবজেক্টিভ ইংলিশ যেগুলি মেন্ পরীক্ষায় থাকে অর্থাৎ essay , letter , precie এর জন্য যে বইগুলি পড়তে হবে তা হল –

১. ডেসস্ক্রিপটিভ ইংলিশ আরিহান্ট

DMCA.com Protection Status

Spread the love

Leave a Comment

error: Content is protected !!